দৈনিক বেদবাণী


এই সমগ্র সংসার নিরোগ এবং শুভচিন্তা যুক্ত হোক । যজুর্বেদ ১৬.৪                    সূর্য-এর আলোয় স্বয়ং আলোহীন চাঁদ আলোকিত হয় । ঋগ্বেদ ৫.৪০.৫                    প্রশংসনীয় সংস্কৃতি, জ্ঞান-বিজ্ঞান ও মাতৃভূমি— এই ত্রয়ী সুখ-সমৃদ্ধি প্রদান করে। ঋগ্বেদ ১.১৩.৯                    উত্তম জীবন লাভের জন্য আমাদের জ্ঞানীদের সাহচর্যে চলা উচিৎ। ঋগ্বেদ ১.১২.১৬                    যে ব্যক্তি সম্পদ বা সুখ বা জ্ঞান নিঃস্বার্থভাবে দান করে, সে-ই প্রকৃত মিত্র। ঋগ্বেদ ২.৩০.৭                    মানুষ কর্ম দ্বারাই জগতে মহত্ত্ব ও প্রসিদ্ধি লাভ করে। ঋগ্বেদ ৩.৩৬.১                    হে পতি! তোমার স্ত্রীই গৃহ, স্ত্রীই সন্তানের আশ্রয়। ঋগ্বেদ ৩.৫৩.৪                    পরমাত্মার নিয়ম বিনষ্ট হয় না; তা অটুট, অচল ও অপরিবর্তনীয়। ঋগ্বেদ ৩.৫৪.১৮                    এই ধর্মের মার্গই সনাতন, এই পথে চলেই মানবগণ উন্নতি লাভ করে। ঋগ্বেদ ৪.১৮.১                    পরমাত্মার নিকট কোনো মানুষই বড় বা ছোট নয়। সকল মানুষই সমান এবং পরস্পরের ভ্রাতৃস্বরূপ। ঋগ্বেদ ৫.৬০.৫                    যে ব্যক্তি অকারণে অন্যের নিন্দা করে, সে নিজেও নিন্দার পাত্র হয়। ঋগ্বেদ ৫.২.৬                    নিশ্চিতরূপে এই চতুর্বেদ কল্যাণপ্রদায়িনী এবং মানবকে জ্ঞান প্রদান করে ধারণকারিণী। ঋগ্বেদ ৫.৪৭.৪                    বীর মানবের জন্য পর্বতও সুগম হয়ে যায়। ঋগ্বেদ ৬.২৪.৮                    আমরা অন্যের সঞ্চিত পাপের কর্মফল ভোগ করি না। ঋগ্বেদ ৬.৫১.৭                    হে মিত্রগণ! ওঠো— উদ্যমী হও, সাবধান হও এবং এই সংসাররূপী নদীকে অতিক্রম করো। ঋগ্বেদ ১০.৫৩.৮







দেশপ্রেম

অমৃতস্য পুত্রা
0

দেশপ্রেম- যেটা না থাকলে আজ হয়তো আমরা পরাধীন থাকতাম। দেশপ্রেমের এই জ্বলন্ত উদাহরণ আমরা আর্যাবর্তে অনেক জায়গায় দেখতে পাই। আমাদের বিভিন শাস্ত্রে দেশপ্রেম নিয়ে অনেক উপদেশ আছে। আজকের বিজয় দিবস উপলক্ষ্যে সেসব উপদেশগুলো এক পলক দেখে নিবো।


🇧🇩 অহমস্মি সহমান উত্তরাে নাম ভূম্যাম্।।
অভীষাডস্মি বিশ্বাষাডা শামাশাং বিষাসহিঃ৷৷
-অথর্ববেদ, ১২/১/৫৪

অনুবাদ—মাতৃভূমির উপর আমি সহনশক্তি যুক্ত ও অত্যধিক যশােভাজন হইব। আমি বিজয়ী, বিশ্বজয়ী এবং দিকে দিকে শত্ৰুজয়ী হইব।

🇧🇩 ইলা সরস্বতী মহী তিস্রো দেবীর্ময়োভুবঃ।
 বর্হিঃ সীদন্ত্বস্রিধঃ।। 
-ঋগ্বেদ (১|১৩|৯)
অনুবাদঃ মাতৃভাষা,মাতৃসভ্যতা ও মাতৃভূমি এই তিনদেবী কল্যাণ দান করেন ।এই তিন দেবতা আমাদের অন্তঃকরণে স্থায়ীভাবে অবস্থান করুন।


🇧🇩 ত্বং হি নঃ পিতা বসো ত্বং মাতা শতক্রতো বভুবিথ।
 অধা তে সম্নমীমহে।
 -ঋগ্বেদ-৮|৯৮|১১
অনুবাদঃ হে সকলের আশ্রয়স্থল, অগণিত শুভকার্যের সম্পাদক পরমাত্নন,তুমিই আমাদের সকলের পিতা, তুমিই মাতা। তোমাকে আমরা উত্তম রূপে মনন করি শান্তি, ভালোবাসা, সদিচ্ছা ও করুণা প্রাপ্তির জন্য।


🇧🇩 তিস্রো দেবীর্হবিষা বর্ধমানা ইন্দ্রং জুষাণা জনয়ো ন পত্নীঃ। 
অচ্ছিন্নং তন্তুং নয়সা সরস্বতীডা দেবী ভারতী বিশ্বর্তুতিঃ। 
-যজুর্বেদ-২০|৪৩
অনুবাদঃ মাতৃভূমি, মাতৃভাষা ও মাতৃ সভ্যতা এই তিন শক্তিময়ী দেবী সন্তানবতী পত্নীর ন্যায় দুগ্ধ ও হবন দ্বারা প্রভু পরমাত্মার পূজা করে এবং অচ্ছেদ্য সূত্র রচনা করে।


🇧🇩 বিশ্বস্বং মাতারমোষধীনাং ধ্রুবাং ভূমিং পৃথিবীং ধর্মণা ধৃতাম্। 
শিবাং স্যোনামনু চরেম বিশ্ব-হা।।
-অথর্ববেদ-১২|১|১৭
অনুবাদঃ ওষধি সমূহের মাতা, কল্যাণকারিণী,সুখদায়িনী, ধর্ম কর্তৃক ধৃতা এই স্থির ও বিস্তৃত মাতৃভূমিকে সর্বস্ব অর্পণ করে সদা সেবা করবো।


🇧🇩 তা নঃ প্রজাঃ সদুতাং সমগ্রা বাচো
মধু পৃথিবী ধেহি মহ্যম্ ৷৷
-অথর্ববেদ, ১২/১/১৬

অনুবাদ—হে মাতৃভূমি! আমাদের প্রত্যেকের মধ্যে বাণীর মধুরতা দান কর। আমরা ইহার সাহায্যে সকল প্রজা মিলিত ভাবে পূর্ণতা প্রাপ্ত হইব।


🇧🇩 বিশ্বস্বং মাতরমমােষধীনাং ধ্রুবাং ভূমিং পৃথিবীং ধর্মণ তা৷ 
শিবাং স্যোনামনু চরেম বিশ্ব-হা।
-অথর্ববেদ, ১২/১/১৭

অনুবাদ—ওষধি সমূহের মাতা, কল্যাণকারিণী, সুখদায়িনী, ধর্ম কর্তৃক ধৃতা এই স্থির ও বিস্তৃত মাতৃভূমিকে সর্বস্ব অর্পণ করিয়া সর্বদা সেবা করিব।


🇧🇩 ভূমে মাতর্নি ধেহি মা ভদ্রয়া সুপ্রতিষ্ঠিতম্।
সংবিদানা দিবা কবে শ্রিয়াং মা ধেহি ভূতাম্ ৷৷
-অথর্ববেদ, ১২/১/৬

অনুবাদ—হে মাতৃভূমি! আমাকে কল্যাণ মার্গে নিযুক্ত রাখ। হে কাব্যময়ী মাতৃভূমি! আমাকে জ্ঞানালােকে উদ্ভাসিত করিয়া বিবিধ সম্পদ ও ঐশ্বর্য্যের অধীশ্বর কর।


🇧🇩 বিশ্বংভরা বসুধানী প্রতিষ্ঠা হিরণ্যবক্ষা জগতো নিবেশনী।
বৈশ্বানরং বিভ্রতী ভূমিরগ্নিমিন্দ্র ঋষভা দ্রবিণে নো দধাতু।। 

- অথর্ববেদ, ১২/১/৬
অনুবাদ—বিশ্বম্ভরা, বসুধা, সর্বাধার, স্বর্ণপ্রসু, জীবনিবাস, জনগণের ধাত্রী, পরমাত্মার স্নেহসিক্তা মাতৃভূমি আমাকে ধনরত্নে সমৃদ্ধিশালী করুক।

🇧🇩 শেষ করবো মাতৃভূমি নিয়ে করা শ্রীরাম চন্দ্রের সেই বিখ্যাত উক্তি দিয়ে।

যদিও লঙ্কা ধন সম্পদে পরিপূর্ণ তথাপি হে লক্ষন,
এখানে আমার শান্তি লাভ হচ্ছেনা। সবসময় মনে
রাখবে, জননী ও জন্মভুমি স্বর্গ অপেক্ষাও শ্রেষ্ঠ।

বিজয় দিবসের শুভেচ্ছা 🇧🇩

ওঁ শান্তিঃ শান্তিঃ শান্তিঃ

Post a Comment

0Comments
Post a Comment (0)