দৈনিক বেদবাণী


এই সমগ্র সংসার নিরোগ এবং শুভচিন্তা যুক্ত হোক । যজুর্বেদ ১৬.৪                    সূর্য-এর আলোয় স্বয়ং আলোহীন চাঁদ আলোকিত হয় । ঋগ্বেদ ৫.৪০.৫                    প্রশংসনীয় সংস্কৃতি, জ্ঞান-বিজ্ঞান ও মাতৃভূমি— এই ত্রয়ী সুখ-সমৃদ্ধি প্রদান করে। ঋগ্বেদ ১.১৩.৯                    উত্তম জীবন লাভের জন্য আমাদের জ্ঞানীদের সাহচর্যে চলা উচিৎ। ঋগ্বেদ ১.১২.১৬                    যে ব্যক্তি সম্পদ বা সুখ বা জ্ঞান নিঃস্বার্থভাবে দান করে, সে-ই প্রকৃত মিত্র। ঋগ্বেদ ২.৩০.৭                    মানুষ কর্ম দ্বারাই জগতে মহত্ত্ব ও প্রসিদ্ধি লাভ করে। ঋগ্বেদ ৩.৩৬.১                    হে পতি! তোমার স্ত্রীই গৃহ, স্ত্রীই সন্তানের আশ্রয়। ঋগ্বেদ ৩.৫৩.৪                    পরমাত্মার নিয়ম বিনষ্ট হয় না; তা অটুট, অচল ও অপরিবর্তনীয়। ঋগ্বেদ ৩.৫৪.১৮                    এই ধর্মের মার্গই সনাতন, এই পথে চলেই মানবগণ উন্নতি লাভ করে। ঋগ্বেদ ৪.১৮.১                    পরমাত্মার নিকট কোনো মানুষই বড় বা ছোট নয়। সকল মানুষই সমান এবং পরস্পরের ভ্রাতৃস্বরূপ। ঋগ্বেদ ৫.৬০.৫                    যে ব্যক্তি অকারণে অন্যের নিন্দা করে, সে নিজেও নিন্দার পাত্র হয়। ঋগ্বেদ ৫.২.৬                    নিশ্চিতরূপে এই চতুর্বেদ কল্যাণপ্রদায়িনী এবং মানবকে জ্ঞান প্রদান করে ধারণকারিণী। ঋগ্বেদ ৫.৪৭.৪                    বীর মানবের জন্য পর্বতও সুগম হয়ে যায়। ঋগ্বেদ ৬.২৪.৮                    আমরা অন্যের সঞ্চিত পাপের কর্মফল ভোগ করি না। ঋগ্বেদ ৬.৫১.৭                    হে মিত্রগণ! ওঠো— উদ্যমী হও, সাবধান হও এবং এই সংসাররূপী নদীকে অতিক্রম করো। ঋগ্বেদ ১০.৫৩.৮







মর্যাদা পুরুষোত্তম ভগবান শ্রীরাম দেখতে কেমন ছিলেন ?

সত্যান্বেষী
0


মহর্ষি বাল্মীকি বিরচিত রামায়ণে শ্রীরামের গুণাবলি ও বৈশিষ্ট্যের উল্লেখ আমরা আদিকাণ্ডের ১ম সর্গেই পেয়ে থাকি৷। কিন্তু প্রকৃতপক্ষে সর্বাঙ্গীন দৈহিক বর্ণনা সম্পর্কে অনেকেই অজ্ঞাত । আসুন মহর্ষি বাল্মীকি শ্রীরাম সম্পর্কে কি বলেছেন তার রচনায় আমরা পর্যবেক্ষণ করি -

ততঃ কমলপত্রাক্ষঃ শ্যামো নিরুপমো মহান্ ।
উবাচ রামস্তং সূতং পিতুরাখ্যাহি মামিতি ৷৷
বাল্মীকি রামায়ণ অযোধ্যাকাণ্ড ৩৪।১
অনুবাদঃ তখন, পদ্মপলাশনয়ন শ্যামল অতুলনীয় রাম সারথি সুমন্ত্রকে বললেন—‘পিতার কাছে আমার বার্তা জানান '

বিপুলাংসো মহাবাহুঃ কম্বুগ্রীবঃ শুভাননঃ।
গূঢ়জক্রঃ সুতাম্রাক্ষো রামো নাম জনৈঃ শ্রুতঃ ৷৷
বাল্মীকি রামায়ণ সুন্দরকাণ্ড ৩৫।১৫
অনুবাসঃ [ হনুমান বললেন] ‘শ্রীরামচন্দ্র বৃষস্কন্ধ, দীর্ঘবাহু, শঙ্খগ্রীব এবং সুদর্শন মুখমণ্ডল সম্পন্ন পুরুষ । সুস্বাস্থ্যসম্পন্ন, (অর্থাৎ গলার অস্থিযুগল মাংসপেশীতে আবৃত), রক্তিমাভাযুক্ত নেত্রবান। তিনি ‘রাম' এই নামে লোকপ্রসিদ্ধ ব্যক্তিত্ব।

দুন্দুভিস্বননির্ঘোষঃ স্নিগ্ধবৰ্ণঃ প্রতাপবান্ ।
সমশ্চ সুবিভক্তাঙ্গো বর্ণং শ্যামং সমাশ্রিতঃ ৷৷
বাল্মীকি রামায়ণ সুন্দরকাণ্ড ৩৫।১৬
অনুবাদঃ [ হনুমান বললেন ] “তাঁর [ শ্রীরামের ] কণ্ঠস্বর দুন্দুভির ন্যায়, তাঁহার গাত্রবর্ণ উজ্জ্বল, তিনি বীর ; সুঠাম আকৃতি এবং সুসমঞ্জস ,অঙ্গসৌষ্ঠবসম্পন্ন ও শ্যামকান্তি।

ভ্রাতা চাস্য চ বৈমাত্রঃ সৌমিত্রিরমিতপ্রভঃ।
অনুরাগেণ রূপেণ গুণৈশ্চাপি তথাবিধঃ ৷৷
স সুবর্ণচ্ছবিঃ শ্রীমান্ রামঃ শ্যামো মহাযশাঃ।
তাবুভৌ নরশার্দূলৌ ত্বদ্দর্শনকৃতোৎসবৌ ৷৷
বাল্মীকি রামায়ণ সুন্দরকাণ্ড ৩৫।২২-২৩
অনুবাদঃ তাঁর বৈমাত্রেয় অনুজ ভ্রাতা লক্ষ্মণও অত্যন্ত শক্তিমান। অনুরাগ, সৌন্দর্য ও সদ্‌গুণের সমাহারে তিনি শ্রীরামচন্দ্রের সমান। তিনি (লক্ষ্মণ) সুবর্ণকান্তি ও রূপবান। শ্রীরামচন্দ্ৰ শ্যামসুন্দর ও মহাযশস্বী ।

অর্থাৎ শ্রীরামচন্দ্র -
১। প্রশস্ত ও দৃঢ় কাঁধ , সুঠাম আকৃতি
২। সুদর্শন মুখমণ্ডল,
৩। দীর্ঘবাহু, শঙ্খের ন্যায় গ্রীবাযুক্ত
৪। রক্তিমাভ চোখ, কণ্ঠস্বর দুন্দুভির ন্যায়
৫। উজ্জ্বল শ্যামবর্ণ

ইত্যাদি বৈশিষ্ট্যযুক্ত ছিলেন । অতঃ শ্রীরামচন্দ্রের চিত্র কেউ যদি অংকন করতে চায় বা চিন্তন করতে চায় তবে এই বিষয়গুলো অবশ্যই তাকে অনুসরণ করতে হবে ।

বাংলাদেশ অগ্নিবীর
সত্য প্রকাশে নির্ভীক সৈনিক

Post a Comment

0Comments
Post a Comment (0)