দৈনিক বেদবাণী


এই সমগ্র সংসার নিরোগ এবং শুভচিন্তা যুক্ত হোক । যজুর্বেদ ১৬.৪                    সূর্য-এর আলোয় স্বয়ং আলোহীন চাঁদ আলোকিত হয় । ঋগ্বেদ ৫.৪০.৫                    প্রশংসনীয় সংস্কৃতি, জ্ঞান-বিজ্ঞান ও মাতৃভূমি— এই ত্রয়ী সুখ-সমৃদ্ধি প্রদান করে। ঋগ্বেদ ১.১৩.৯                    উত্তম জীবন লাভের জন্য আমাদের জ্ঞানীদের সাহচর্যে চলা উচিৎ। ঋগ্বেদ ১.১২.১৬                    যে ব্যক্তি সম্পদ বা সুখ বা জ্ঞান নিঃস্বার্থভাবে দান করে, সে-ই প্রকৃত মিত্র। ঋগ্বেদ ২.৩০.৭                    মানুষ কর্ম দ্বারাই জগতে মহত্ত্ব ও প্রসিদ্ধি লাভ করে। ঋগ্বেদ ৩.৩৬.১                    হে পতি! তোমার স্ত্রীই গৃহ, স্ত্রীই সন্তানের আশ্রয়। ঋগ্বেদ ৩.৫৩.৪                    পরমাত্মার নিয়ম বিনষ্ট হয় না; তা অটুট, অচল ও অপরিবর্তনীয়। ঋগ্বেদ ৩.৫৪.১৮                    এই ধর্মের মার্গই সনাতন, এই পথে চলেই মানবগণ উন্নতি লাভ করে। ঋগ্বেদ ৪.১৮.১                    পরমাত্মার নিকট কোনো মানুষই বড় বা ছোট নয়। সকল মানুষই সমান এবং পরস্পরের ভ্রাতৃস্বরূপ। ঋগ্বেদ ৫.৬০.৫                    যে ব্যক্তি অকারণে অন্যের নিন্দা করে, সে নিজেও নিন্দার পাত্র হয়। ঋগ্বেদ ৫.২.৬                    নিশ্চিতরূপে এই চতুর্বেদ কল্যাণপ্রদায়িনী এবং মানবকে জ্ঞান প্রদান করে ধারণকারিণী। ঋগ্বেদ ৫.৪৭.৪                    বীর মানবের জন্য পর্বতও সুগম হয়ে যায়। ঋগ্বেদ ৬.২৪.৮                    আমরা অন্যের সঞ্চিত পাপের কর্মফল ভোগ করি না। ঋগ্বেদ ৬.৫১.৭                    হে মিত্রগণ! ওঠো— উদ্যমী হও, সাবধান হও এবং এই সংসাররূপী নদীকে অতিক্রম করো। ঋগ্বেদ ১০.৫৩.৮







" আর্য আক্রমণ তত্ত্ব " ষড়যন্ত্র তৈরীর ইতিহাস

সত্যান্বেষী
1

 


Max Muller, যিনি আর্যবাদের মূল প্রবক্তা, তিনি 1872 সালে স্ট্রেসবার্গ বিশ্ব বিদ্যালয়ের এক বক্তৃতায় বললেন, আর্যভাষার অস্তিত্ব থাকলেও আর্যজাতি বা আর্য রক্তের কথা বলা অবৈজ্ঞানিক [There are Aryan and Semitic languages but it is unscientific.. to speak of Aryan race, Aryan blood and Aryan skulls...]।
 
✅ কিন্তু ‘আর্য তত্ত্ব’ বিশেষ করে ‘আর্য আক্রমণ তত্ত্ব’ বা ‘Aryan Invasion Theory [= AIT] কিছুতেই বিলুপ্ত হল না, যদিও বর্তমানে ভাষাতাত্ত্বিক, নৃতাত্ত্বিক বা পুরাতাত্ত্বিক কোনোভাবেই এ-তত্ত্বকে সমর্থন করতে না পেরে অনেক ঐতিহাসিক [রোমিলা থাপার প্রমূখ] 'আর্য আগমন তত্ত্ব’ বা ‘Aryan Migration Theory' [= AMT] নামক এক অদ্ভুত কথা বলছেন, যার গ্রহণযোগ্যতা একেবারেই পাওয়া যাচ্ছে না।
☑️ আর্য ও আর্যতত্ত্ব
☑️
 
তবে এসব কথা আলোচনা করার আগে আমাদের জানা দরকার এই ‘আর্য তত্ত্ব’ বিষয়টি কি এবং এর উদ্ভব ও বিকাশ হল কীভাবে? অষ্টাদশ শতাব্দীতে[১৭০০–] তিন শ্রেণির ইউরোপীয় মানুষ ভাগ্যান্বেষণে ভারতে আসতে লাগল। 
 
🚩 প্রথম শ্রেণির মানুষেরা এলেন ভারতের মাটিতে বাণিজ্যিক কারণে। ইংরেজ, ফরাসি, ডাচ এবং পর্তুগীজরা তাদের দেশে এক একটি East India Company স্থাপন করলেন এবং সমৃদ্ধশালী (তেমনটাই প্রচারিত ছিল ইউরোপের মাটিতে) ভারতের সাথে বাণিজ্য করতে বেরিয়ে পড়লেন। জলপথে ভারতে পৌঁছোবার তাগিদ থেকেই অতীতে কলম্বাস, ভাস্কো-ডা-গামা—দের মতন মানুষ জীবনের ঝুঁকি নিয়ে বেরিয়ে পড়েছিলেন— তাদের নিজ নিজ দেশের রাজানুগ্রহ পেয়ে অথবা না পেয়ে। এসব East India Company-গুলো ভারত ও অন্যান্য দেশে বাণিজ্যিক ঘাটি গেড়ে বসল এবং পারস্পরিক লড়াই চালিয়ে গেল, যাদের মধ্যে British East India Company ভারতের বুকে রাজনৈতিক তথা শাসন ক্ষমতা দখল করে নিতে সক্ষম হল।
 
🚩 দ্বিতীয় দল এলেন খ্রিস্টান মিশনারী-রা, যারা ভারতের কোণায় কোণায় ছড়িয়ে পড়লেন ধর্ম প্রচারের উদ্দেশ্যে এবং এদেশের সাধারণ মানুষ ও তাদের শিক্ষা-সংস্কৃতির সাথে এই মিশনারীদের যোগাযোগ হতে লাগল।
 
🚩 তৃতীয় একদল মানুষ এলেন ব্যক্তিগত উদ্যোগে, কোনো প্রতিষ্ঠানের ছত্রছায়ার বাইরে। তারা বিলাতে নিযুক্ত East India Company বা মিশনারী প্রতিষ্ঠানের কর্মী নন। এদেশে এসে কোনো না কোনো কাজে যুক্ত হয়ে অর্থোপার্জন করা তাদের মূল উদ্দেশ্য হলেও এদের মধ্যে কেউ কেউ এদেশের সাথে সাংস্কৃতিগতভাবে জরিয়ে পড়লেন।
 
সেসময় ইউরোপ নবজাগরণের মধ্য দিয়ে এসেছে এবং সাহিত্য, বিজ্ঞান, শিল্প সর্বক্ষেত্রে-ই পারদর্শিতার চূড়ান্ত শিখরে বসে থেকে তারা পৃথিবীর অন্যান্য মানুষদের অশিক্ষিত, বর্বর বলে মনে করছেন। সর্ববিষয়ে ভারতের মানুষদের তারা অনুন্নত জাতি হিসেবেই দেখছিলেন। কিন্তু গোল বাধল এদেশের মাটিতে খুঁজে পাওয়া বৈদিক সাহিত্যিক নিদর্শগুলি, যা রচনা ও অভ্যাস করার জন্য যে উন্নত, সভ্য ও শিক্ষিত মানুষদের প্রয়োজন তা সেইসময় ভারতের মাটিতে খুঁজে পাওয়া যাচ্ছিল না। ঐসব বৈদিক সাহিত্যগুলিতে 'আর্য' শব্দটি পাওয়া যাচ্ছিল যা একশ্রেণির মানুষ সম্পর্কে প্রয়োগ করা ছিল।
১৬০০ সাল থেকে ভারতে ইউরোপীয়রা আসতে শুরু করেছিল। মিশনারীরা তার একটু আগে থেকেই ভারতে আসছিল। Robert De Noboli, যিনি ১৬০৬ সালে এদেশে আসেন, তার লেখা থেকে জানা যায় ১৫৫৯ সালে গোয়ার মিশনারীগণ এক খ্রিস্টধর্ম গ্রহণকারী ব্রাহ্মণের কাছ থেকে ভারতীয় শাস্ত্র তথা দর্শন গ্রন্থগুলি অধ্যয়ন করেন। উদ্দেশ্য অবশ্য ছিল ব্রাহ্মণদের তর্কযুদ্ধে আহ্বান করা।
 
১৬৯৭ সালে একদল ফরাসি জেসুইট মিসনারী এলেন। তাদের মধ্যে Father Pons 198০ সালে ব্রাহ্মণ্য গ্রন্থগুলির এক তালিকা প্রস্তুত করেন। এরপর ১৭৯০ সালে Johann Philip Wesdin নামক এক জার্মান পণ্ডিত একটি সংস্কৃত ব্যাকরণ পুস্তক রচনা করেন।
 
🌿 Abbe Dubois নামক এক ফরাসি মিশনারী সর্বপ্রথম 'আর্য জাতি' শব্দটি প্রয়োগ করলেন। পরবর্তীকালে British East India Company এই মতবাদটি লুফে নিল এবং দৃঢ়ভাবে এই মতটিকে প্রচার করতে লাগল যে যেমনভাবে ইউরোপ থেকে তারা আধুনিক উন্নত শিক্ষা ও সংস্কৃতি নিয়ে এদেশে এসেছেন সেরকমই ‘আর্য জাতি’-র লোকেরা এদেশে এসেছিল এবং এসব বৈদিক সাহিত্য তাদের-ই উন্নত শিক্ষার বহিঃপ্রকাশ।
প্রথমদিকে ভারতীয় সাহিত্য সম্ভারের বিস্তৃত জ্ঞান যতই ইউরোপে ছড়িয়ে পড়ছিল, ইউরোপীয় পণ্ডিতদের মধ্যে ভারত সম্পর্কে এক উচ্চকিত ধারণার জন্ম দিচ্ছিল। দুই বিখ্যাত ইউরোপীয়ান পণ্ডিত ভলতেয়ার ও স্লেগেল-এর দুটি বক্তব্য [Source: 'The Invasion That never was : Michel Danino & Sujata Nahar; page 12-13 & 90-91] এক্ষেত্রে প্রাসঙ্গিক।
 
🖋️ 15.12.1775 তারিখে লেখা এক চিঠিতে, যা 1777 সালে প্যারিস থেকে মুদ্রিত হয়েছিল, ভলতেয়ার জানালেন—
 
'I am convinced that everything has come down to us from the banks of the Ganges- astronomy, astrology. metepsychosis etc' [জ্যোতির্বিদ্যা, জ্যোতিষের মতন সবকিছুই গঙ্গা নদীর তীর থেকেই এসেছে বলে আমি বিশ্বাস করি]।
 
🖋️ জার্মান দার্শনিক ফ্রেডেরিক ভন স্লেগেল 1803 সালে বললেন—
 
Everything without exception is of Indian origin whether directly or indirectly, all nations are originally nothing but Indian colonies.' [সবকিছুই প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ভারত থেকেই উদ্ভূত এবং সব দেশগুলো ভারতের উপনিবেশ]।
 
কিন্তু অন্যান্য ইউরোপীয় পণ্ডিতদের এমনধারা মতামত ভারতে ক্রমবিস্তারশীল ব্রিটিশ সাম্রাজ্যবাদের সহায়ক শক্তি রূপে পরিগণিত হচ্ছিল না। East India Co-এ 'Divide and Rule' এবং মিশনারী-দের 'Divide and Convert পরিকল্পনার আকারে ভারতে প্রযুক্ত হচ্ছিল। ফলে ভারতের অতীত সম্পর্কিত এমন একটি মতবাদের প্রয়োজন হয়ে পড়ল যা ব্রিটিশ শাসনের পথকে প্রশস্ত করবে। 
 
🌼 ১৮৩১ সালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে সৃষ্টি করা হল ‘বোডেন প্রফেসরশিপ’ নামক একটি পদ, যার ঘোষিত উদ্দেশ্যই ছিল ভারতীয় সভ্যতা, সংস্কৃতি এবং শাস্ত্রগুলির এমন ব্যাখ্যা প্রদান যা ভারতবর্ষে খ্রিস্টধর্ম প্রচারের সহায়ক হবে। ঠিক এইসময় থেকেই ভারতীয় ইতিহাস রচনার ক্ষেত্রে বিদেশি রাজনীতি ও অর্থের অশুভ প্রভাব শুরু হয়ে গেল। আমেরিকান ঐতিহাসিক Thoman R. Traumann জানিয়েছেন, ইভাঞ্জেলিষ্টদের প্রভাবে ভারতীয় সভ্যতাকে ছোট করার কাজ শুরু হল ['Evangelical influence drove British policy down a path that tended to minimize and denigrate the accomplishment of Indian civilization Aryans and British India, 1997]।
 
💮 ১৮৩৩ সালে টমাস ব্যারিংটন মেকলে নিযুক্ত হলেন ভারতে East India Co-র শিক্ষাবিষয়ক কমিটির অধিকর্তা পদে। তিনি ভারতে রইলেন মাত্র ছয় বছর কিন্তু তার গৃহীত নীতিকেই আদর্শ করে ব্রিটিশ শাসন চলতে লাগল ভারতের মাটিতে। তার দৃঢ় বিশ্বাস ছিল ভারতীয়দের, বিশেষত ব্রাহ্মণ পণ্ডিতদের ইংরেজি শিক্ষায় শিক্ষিত করে তুলতে পারলে তারা বেদভিত্তিক হিন্দুধর্মের অসারতা বুঝতে পারবে এবং সহজেই খ্রিস্টধর্মের প্রতি আকৃষ্ট হবে। হিন্দু ধর্ম ও তার শাস্ত্রগুলি সম্পর্কে তার মত ছিল—
 
'a literature admitted to be of small intrinsic value... (one) that inculcates the most serious erosion of the most important subjects' [এ সাহিত্যের অতি নগণ্য মূল্য আছে এবং বহু বিষয়ে ভুল তথ্যে ভর... [Source: India: A World in transition By B. P. Lamb; page-194]
 
ভারতীয়দের ভবিষ্যৎ সম্পর্কেও তার পরিস্কার মতামত ছিল। তিনি এদেশেই ইংরেজিশিক্ষিত একদল মানুষ তৈরি করতে চাইলেন যারা সর্ববিষয়ে ব্রিটিশরাজের পদাঙ্ক অনুসরণ করবে। '1835 Minute-এ তিনি বললেন যে তিনি চান,
 
 পাশ্চাত্য শিক্ষাপদ্ধতিতে একদল শিক্ষিত ভারতীয় শ্রেণি সৃষ্টি করতে যারা রক্তে ও গাত্রবর্ণে ভারতীয় হলেও নীতি, মত ও রুচিতে হবে ইংরেজ (to create Indian elite through western style of education... Indian in blood and colour, but English in taste, in opinion, in morals, in intellect']
 
☑️ এই মেকলে সাহেবই পরবর্তীকালে (১৮৫৪) জার্মান পণ্ডিত ম্যাক্সমুলারকে খুঁজে পেলেন। মণিকাঞ্চন যোগাযোগ হল। তথ্য বলছে তিনি দশ হাজার পাউন্ড পারিশ্রমিকের বিনিময়ে ঋক বেদের অনুবাদ কার্যে নিযুক্ত হন এই শর্তে যে বেদের ব্যাখ্যা ভারতের মাটিতে ইউরোপীয় সভ্যতা-সংস্কৃতির বিকাশের সহায়ক হবে। ম্যাক্সমূলার ১৮৮৬ সালে তার স্ত্রীকে চিঠিতে জানাচ্ছেন—
 
‘বেদের অনুবাদ অনেকাংশে ভারতের ভাগ্য নির্ধারণ করবে। ওদেশের লক্ষ লক্ষ লোক মুক্তির পথ খুঁজে পাবে। বেদই তাদের ধর্মের মূলে। এই মুলটা কি দেখানো গেলে, আমি নিশ্চিত, ৩০০০ বছর ধরে যা কিছু উদ্ভূত হয়েছে তা মূলোৎপাটিত হবে' ('...it is the only way of uprooting all that has sprung from it during the last three thousand years'- Life and letters of Friedrich MaxMuller from 'MaxMuller Exposed by Brahma Dutt Bharati ) ।
 
ইতিপূর্বে ওয়ারেন হেস্টিংস-এর আমলে (১৭৭৩–) ইউরোপীয়ানদের সংস্কৃতচর্চা শুরু হয়। হেস্টিংস নিজে উদ্যোগ নিয়ে আনলেন চার্লস উইলসকিল-কে। ইনি বেনারসে গিয়ে সংস্কৃতচর্চা করলেন এবং ১৭৮৫ সালে ‘ভগবতগীতা’-র ইংরেজি অনুবাদ প্রকাশ করলেন।
 
ইতিমধ্যে ১৭৮৬ সালে উইলিয়ম জোন্স (যিনি এশিয়াটিক সোসাইটির অন্যতম প্রতিষ্ঠাতা ও সভাপতি) সংস্কৃত, গ্রীক, ল্যাটিন, জার্মান ভাষাগুলি একটি বিশেষ ভাষাগোষ্ঠীভূক্ত একথা ঘোষণা করলেন। জোন্স কর্তৃক প্রভাবিত হয়ে থনাস ইয়ং (পদার্থবিজ্ঞানী তথা মিশরতত্ত্ববিদ) ইন্দো-ইউরোপীয়ান' এই পরিভাষাটি প্রথম ব্যবহার (The Quarterly Review: 1813) করলেন। এই শব্দটির সাহায্যে তিনি উপরোক্ত ভাষাসমূহের একটি সাধারণ উৎস খুঁজে বের করার চেষ্টা করলেন। খুব অল্পদিনে এই ধারণার উৎপত্তি হল যে ইন্দো ইউরোপীয় জাতিই হল এসব ভাষাসমূহের স্রষ্টা। (1818 সালে জার্মান ভাষাবিদ Klaproth 'ইন্দো-জার্মানীয়' পরিভাষাটি ব্যবহার করলেন) তারা আদিতে একটি জায়গায় বাস করত।
 
🚩 সে জায়গা কোথায়?
 
১৮২০ সালে, জ. জি. রোড (Rhode) এই আদিস্থলকে নির্দ্ধারণ করলেন মধ্য এশিয়ায়। ১৮৪০ সালে এফ. আ. পট (Pott) হিন্দুকুশ এবং ওক্সাস উপত্যকাকে আদি স্থান বললেন। জ ভন কালেপ্রাথ (Caleprath) আবার বললেন ‘ইন্দো-ইউরোপীয়' শব্দটির বদলে ‘ইন্দো-জার্মানিক’ শব্দটি বেশি যুক্তিযুক্ত।
 
১৮৩৫ সালে ফ্রাঞ্জ বপ [Franz Bopp] তুলণামূলক ভাষাতত্ত্বের এক বই লিখে ফেললেন। সংস্কৃত শব্দমণ্ডলীর সাথে ইউরোপীয় ভাষার শব্দের সাদৃশ্য ইউরোপীয় পণ্ডিতদের এই ধারণার দিকে ঠেলে দিচ্ছিল যে ইউরোপই আদি বৈদিক ভাষার জন্মস্থান এবং পরবর্তীকালে এই ভাষা (বৈদিক-সংস্কৃত) ও ভাষাবাহক জনগোষ্ঠী ইউরোপ থেকে ভারতে চলে আসেন। বপ-এর কাছে জার্মান পণ্ডিতদ্বয় স্লেগেল এবং ম্যাক্সমূলার সংস্কৃত ভাষা শিক্ষা করেন।
 
ম্যাক্সমূলার ছয় খণ্ডে ঋক বেদ অনুবাদ করা ছাড়াও তুলনামূলক ভাষাতত্ত্ব ও ভারতীয় দর্শনের উপর আরও গ্রন্থ রচনা করলেন। তিনি ১৮৫৭ সালে লিখলেন 'A History of Ancient Sanskrit Literature'। এতে তিনি ‘ইন্দো-ইউরোপীয়’ পরিভাষার সাথে ‘Aryan' শব্দটি যুক্ত করলেন। তিনি বললেন— ইন্দো-ইউরোপীয় ভাষাসমূহের উৎস যারা তাদের ইন্দো ইউরোপীয়’ বা ‘ইন্দো-জার্মানিক’ না বলে বলা উচিত ‘আর্য'। কারণ যারা ভারতবর্ষ আক্রমণ করেছিল তাদের ভাষা ছিল সংস্কৃত এবং তারা নিজেদের ‘আর্য’ হিসেবে চিহ্নিত করত। এরাই হলেন হিন্দু, পারশিক, গ্রীক, রোমান, শ্লাভ, কেল্ট ও জার্মানদের পূর্বপুরুষ। এই আর্যজাতি ইউরোপে উদ্ভূত এবং নানা দলে দক্ষিণে, দক্ষিণ-পশ্চিমে এবং পশ্চিমে সভ্যতা বিস্তার করতে করতে আরমেনিয়া, পারস্য হয়ে ভারতবর্ষে এসে পড়ে।
 
এর মধ্যে জার্মান ভাষাতত্ত্ব ও জাতিতত্ত্ববিদ Kerl Penka প্রাচীন আর্যদের ‘dolichocephalic (দীর্ঘকপালি) leptorhine type' বলে বর্ণনা করেছেন, আবার পরবর্তীকালে (১৯০১) ভারতের জাতিতত্ত্ব সংকলন বিভাগের অধ্যক্ষ হার্ভার্ট রিসলে জাঠ ও রাজপুতানার লোকেদের মধ্যে পেঙ্কা বর্ণিত আর্য লক্ষণ খুঁজে পেলেন।
 
ম্যাক্সমুলার আর্যজাতিতত্ত্বের প্রচারের পাশাপাশি দ্বিতীয় এক গুরুত্বপূর্ণ কাজ করলেন— সেটি হল ঋক বেদাদি গ্রন্থের কাল নির্ণয়। তিনি এক অবোধ্য কারণে একাদশ শতকের কাশ্মীরী পণ্ডিত সোমদেব ভট্ট রচিত ‘কথাসরিতসাগর’ নামক এক গ্রন্থ থেকে এক ভৌতিক কাহিনি থেকে নন্দ রাজার এক মন্ত্রী ‘বররূচি' সম্পর্কিত বর্ণনাটি গ্রহণ করলেন, যে বররুচি পূর্ব জন্মে কাত্যায়ণ নামে পরিচিত ছিল।
 
☑️এদিকে বৈদিক গ্রন্থগুলির যে সকল সূত্রগ্রন্থাবলি পাওয়া যায় তাদের একটির সূত্রকার হলেন কাত্যায়ণ নামক এক ঋষিপণ্ডিত। ম্যাক্সমূলার ঐ কাত্যায়ণকে নন্দ রাজার সমসাময়িক (অথচ কাত্যায়ণ নন্দ-মন্ত্রী নন) ধরে নিয়ে সূত্রগ্রন্থাগুলির কালনির্ণয় করলেন খ্রি. পূ. চতুর্থ শতক (নন্দ রাজা আলেকজান্ডারের সমসাময়িক)। তিনি সর্বসাকুল্যে যা যা কল্পনা করলেন, তা হল— 
 
১. আর্যরা ভারতে এসেছিল ১৫০০ BC নাগাদ উত্তর-পশ্চিম সীমান্ত দিয়ে
২. ঋগ্বেদ হল প্রাচীনতম গ্রন্থ
৩. সমগ্র বৈদিক সাহিত্যের চারটি স্তর বা কালপর্যায়, যথা— ছন্দ, মন্ত্র, ব্রাহ্মণ ও সূত্র
৪. প্রাচীন সাহিত্যের প্রতিটির কালপর্যায় ছিল আনুমানিক দুশ বছর
৫. সোমদেবের গ্রন্থের ব্যাখ্যা অনুসারে সূত্র রচনার কাল মৌর্যযুগের সমসাময়িক
৬. বেদের চারটি স্তর পার হতে লেগেছিল ২০০ x ৪ = ৮০০ বছর। সূত্রযুগকে ৪০০ BC ধরে নিয়ে ঋক বেদ রচনাকাল হল ৪০০+৮০০ = ১২০০ BC
 
সোমদেব রচিত ‘কথাসরিতসাগর’ নামক গ্রন্থের কাণভূতি নামক এক ভূত বা অশরীরি প্রকৃতপক্ষে বররূচি-কাত্যায়ণ-এর কাহিনি শুনিয়েছিল। অতএব কাণভৃতি নামক ভূতের সাক্ষ্যে ভারতবর্ষের প্রাচীন ইতিহাস রচিত হল।
 
💥 ম্যাক্সমূলারের এই গল্পগাথা সকলে একবাক্যে মেনে নিল না। উইলিয়াম হুইটনী (ইয়েল বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতভাষার অধ্যাপক), থিওডোর গোল্ডষ্টুকার (লন্ডন বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত ভাষার অধ্যাপক)-দের মতন সমসাময়িক পণ্ডিতেরা ঐ তত্ত্বের বিরোধিতা করতে লাগলেন লিখিতভাবে। আইজ্যাক টেলর নামক এক পাদ্রী ১৮৯০-তে লিখলেন (Origin of the Aryans; page-39) ‘আর্যদের আতুরঘর হল সেই দেশ যেখানে সংস্কৃত ও জেন্দ উচ্চারিত হয়েছিল [The cradle of Aryans must have been in the region where Sanskrit and Zend were spoken]' অবশেষে চাপের মুখে ম্যাক্সমূলার তার দুই মতবাদ থেকেই পিছু হটলেন।
 
 
✅
১৮৯০ নাগাদ জানালেন—
 
১. বেদের যে কাল তিনি নির্ণয় করেছেন তা হল ন্যূনতম ২. বেদের সঠিক কাল নির্ণয় করা অসম্ভব এবং সর্বশেষে
৩. আর্য জাতি বলে আসলে কিছু হয় না।
 
[1. 'I have repeatedly dwell on the merely hypothetical character of dates, which I have ventured to assign to the first period of vedic literature. All I have claimed for them has been that they are minimum dates and that the literary productions of each period which still exist or which formerly existed could hardly be accounted for within shorter limits of time than those suggested'
2. whether the vedic hymns were composed (in) 1000 or 1500 or 2000 or 3000 BC, no power on earth will ever determine'
3. 'To me an ethnologist who speaks of an Aryan race, Aryan blood, Aryan eyes and hair, is as great a sinner as a linguist who speaks of a dolicho cephalic dictionary... - Physical Religion, 1891, London; Longman]
 
অবশেষে সেই কথা দিয়ে শেষ করতে হয় যা দিয়ে এই রচনা শুরু হয়েছিল— There are Aryan and Sematic languages, but as it is unscientific... to speak of Aryan race, Aryan blood and Aryan skulls...’ ততদিনে অবশ্য British East India Company-র শাসন আর নেই এবং ব্রিটিশ সরকারের কাছে ম্যাক্সমূলারের প্রয়োজন ফুরিয়ে এসেছে।
[ চলবে ]
সন্দর্ভ-
১। আর্য দিগন্তে সিন্ধু সভ্যতা - রজত পাল
২। ম্যাক্সমুলার এক্সপোজড - পণ্ডিত রাজেন্দ্র জিজ্ঞাসু
৩। Physical Religion - F. MaxMuller.
৪। India : A World in Transition - B.P. Lamb
৫। Aryan and British India, 1997
৬। The Invasion That never was - M. Danino & Sujata Nahar.

Post a Comment

1Comments
  1. ঈশ্বর আপনাকে উত্তম পুরস্কার দিক!

    ReplyDelete
Post a Comment