দৈনিক বেদবাণী


এই সমগ্র সংসার নিরোগ এবং শুভচিন্তা যুক্ত হোক । যজুর্বেদ ১৬.৪                    সূর্য-এর আলোয় স্বয়ং আলোহীন চাঁদ আলোকিত হয় । ঋগ্বেদ ৫.৪০.৫                    প্রশংসনীয় সংস্কৃতি, জ্ঞান-বিজ্ঞান ও মাতৃভূমি— এই ত্রয়ী সুখ-সমৃদ্ধি প্রদান করে। ঋগ্বেদ ১.১৩.৯                    উত্তম জীবন লাভের জন্য আমাদের জ্ঞানীদের সাহচর্যে চলা উচিৎ। ঋগ্বেদ ১.১২.১৬                    যে ব্যক্তি সম্পদ বা সুখ বা জ্ঞান নিঃস্বার্থভাবে দান করে, সে-ই প্রকৃত মিত্র। ঋগ্বেদ ২.৩০.৭                    মানুষ কর্ম দ্বারাই জগতে মহত্ত্ব ও প্রসিদ্ধি লাভ করে। ঋগ্বেদ ৩.৩৬.১                    হে পতি! তোমার স্ত্রীই গৃহ, স্ত্রীই সন্তানের আশ্রয়। ঋগ্বেদ ৩.৫৩.৪                    পরমাত্মার নিয়ম বিনষ্ট হয় না; তা অটুট, অচল ও অপরিবর্তনীয়। ঋগ্বেদ ৩.৫৪.১৮                    এই ধর্মের মার্গই সনাতন, এই পথে চলেই মানবগণ উন্নতি লাভ করে। ঋগ্বেদ ৪.১৮.১                    পরমাত্মার নিকট কোনো মানুষই বড় বা ছোট নয়। সকল মানুষই সমান এবং পরস্পরের ভ্রাতৃস্বরূপ। ঋগ্বেদ ৫.৬০.৫                    যে ব্যক্তি অকারণে অন্যের নিন্দা করে, সে নিজেও নিন্দার পাত্র হয়। ঋগ্বেদ ৫.২.৬                    নিশ্চিতরূপে এই চতুর্বেদ কল্যাণপ্রদায়িনী এবং মানবকে জ্ঞান প্রদান করে ধারণকারিণী। ঋগ্বেদ ৫.৪৭.৪                    বীর মানবের জন্য পর্বতও সুগম হয়ে যায়। ঋগ্বেদ ৬.২৪.৮                    আমরা অন্যের সঞ্চিত পাপের কর্মফল ভোগ করি না। ঋগ্বেদ ৬.৫১.৭                    হে মিত্রগণ! ওঠো— উদ্যমী হও, সাবধান হও এবং এই সংসাররূপী নদীকে অতিক্রম করো। ঋগ্বেদ ১০.৫৩.৮







চরক ওথ

Arindam
0

 



চিকিৎসা বিজ্ঞানের একান্ত সাধক চিকিৎসকগণ যখন তাঁদের পেশাগত জীবনে প্রবেশ করেন তখন তাঁরা কিছু নৈতিক প্রতিজ্ঞাবন্ধনে আবদ্ধ হন। World Medical Association(WMA) এর কর্তৃক জেনেভা ডিক্লারেশনে এই শপথ বাক্যগুলো নির্ধারিত হয় এবং সময়ে সময়ে তা পরিমার্জিত হয়েছে বেশ কবার। পাশ্চাত্য বিশ্বে চিকিৎসকদের এই শপথবাক্যমালার প্রাচীনতম ও জনপ্রিয়তম উদাহরণ Hippocratic Oath যার নাম এমনকি মেডিকেল প্রফেশনের সাথে যুক্ত নন এমন লোকজনও জানেন। কিন্তু তারচেয়েও প্রায় ২শ বছরের প্রাচীন, প্রাচ্যে চিকিৎসকদের জন্য মেডিসিন বিশেষজ্ঞ ঋষি চরকের লেখা চরকসংহিতার শপথের কথা প্রায় কেউই আমরা জানিনা।


খ্রিষ্টপূর্ব ৬ষ্ঠ শতকে ঋষি চরকের লেখা এই বইয়ের বিমানস্থান অংশের ৮ম অধ্যায়ের ১০-১৪ নং শ্লোকে এই শপথটি পাওয়া যায়। এস্থলের অনুচ্ছেদে তৎকালীন চিকিৎসক ঋষি আত্রেয় তাঁর ছাত্রদের শপথ করাচ্ছেন-


কৃত্বা সর্বপ্রাণভৃতাং

সকল প্রাণের শুভ কামনা করবে


WMA এর শপথের প্রথম অনুচ্ছেদটি যদি আমরা দেখি প্রায় একইরকম রূপ দেখতে পাব-

I WILL MAINTAIN the utmost respect for human লাইফ

(সকল প্রাণের জন্য আমি আমার সর্বোচ্চ সম্মান বজায় রাখব)


WMA এর শপথে বলা হচ্ছে-

I SOLEMNLY PLEDGE to dedicate my life to the service of humanity(আমি আমার জীবন মানবতার রক্ষায় উৎসর্গ করার দৃঢ় প্রতিজ্ঞা করছি)।


চরক সংহিতার শপথে বলা হচ্ছে-

সর্বাত্মনা চাচতুরাণামারোগ্যায় প্রযতিতব্যং

সর্বাবস্থায় সর্বদা সবটুকু দিয়ে রোগীর আরোগ্য সাধনের প্রযত্ন করবে।


WMA বলছে-

I WILL NOT USE my medical knowledge to violate human rights and civil liberties, even under threat;( লআমি হুমকির মুখেও নিজের চিকিৎসা জ্ঞান মানবাধিকার লংঘনের জন্য ব্যবহার করবনা)


ঋষি আত্রেয় বলছেন-

জীবিত হেতোরপি চাতুরেভ্যো নাভিদ্রোগ্ধ্যব্যম্

নিজের জীবন সংশয় হলেও কদাপি রোগীর অনিষ্ট চিন্তা করবেনা।

 

Doctor-Patient Confidentiality (রোগী ও ডাক্তারের মধ্যকার গোপনীয়তা রক্ষার অলিখিত শর্ত) নিয়ে WMA আমাদের শপথ করাচ্ছে-

I WILL RESPECT the secrets that are confided in me, even after the patient has died( অর্থাৎ চিকিৎসক হিসেবে আমার রোগীর তথ্যের গোপনীয়তা যা আমার মধ্যেই সীমাবদ্ধ তাকে আমি সম্মান করব, কখনও প্রকাশ করবনা এমনকি যদি রোগী মারা যান তারপরেও)।


চরক সংহিতায় প্রাচীন চিকিৎসকগণ শপথ নিচ্ছেন-

ন চাতূরকুলপ্রবৃত্তয়ো বহির্নিশ্চরায়তিব্যাঃ

রোগীর গোপন কথা বাইরে কখনও প্রকাশ করবেনা।


চিকিৎসকদের এথিকাল একটি Obligation হলো Avoiding Adultery. Adultery হলো পরস্ত্রীর সাথে বিবাহবহির্ভূত সম্পর্ক। ফরেনসিক আরেকটি Professional Infamous Conduct(পেশাগত অসদাচরণ) হলো Dichotomy যা এককথায় অন্যায্য অর্থ উপার্জনের লোভ। চরক সংহিতার চিকিৎসকদের শপথবাক্য এটি নিয়েও বলে গেছে-


মনসাপি চ পরস্ত্রিয়ো নাভিগমনীয়াঃ তথা সর্ব্বমেষ পরন্বম্

কখনও মনে পরস্ত্রীর সাথে পরকীয়ার চিন্তা করবেনা, অপরের ধনে অভিলাষ করবেনা। 


এছাড়াও WMA এর চিকিৎসকদের ড্রেস কোড নিয়ে বলা হয়েছে চিকিৎসকগণ সবসময় স্থানীয় সমাজ ও সংস্কৃতির সাথে সামঞ্জস্যপূর্ণ সম্ভ্রমশীল পোশাক পরিধান করবেন। চরক সংহিতা বলছে-


নিভৃতবেশ পরিচ্ছেদন

বিনীত বেশ ও পোশাক পরিধান করবে।


WMA এর Oath এর ৮ নং পয়েন্ট এ বলা হচ্ছে-

I WILL PRACTISE my profession with conscience and dignity and in accordance with good medical practice;

( আমি মর্যাদা ও চিকিৎসা পেশার শুভত্বের সাথে সংগতিপূর্ণভাবে এই পেশা পালন করব।)


চরক লিখেছেন-

অশৌণ্ডেনাপাপেনপাপসহায়েন চ

নেশা গ্রহণ করবেনা, পাপ কাজ করবেনা এবং পাপ কাজের সহায়ও হবেনা।


১১ নং অনুচ্ছেদে WMA লিখেছে-


I WILL SHARE my medical knowledge for the benefit of the patient and the advancement of healthcare

( রোগীর ও স্বাস্থ্য ব্যবস্থার উন্নতির জন্য আমি চিকিৎসাবিজ্ঞান নিয়ে আমার জ্ঞান অন্যদের সাথে আদানপ্রদান করব)


আমরা তাই দেখতে পাই চিকিৎসকগণ নিয়মিত সকলে মিলে সায়েন্টিফিক সেমিনার, কনসালটেশন করেন, রিসার্চ পেপার লিখেন নিজেদের মধ্যে জ্ঞান আদানপ্রদানের উদ্দেশ্যে।


চরকও লিখেছেন-

ভিষগ ভিষজা সহ সংভাবেত। তদ্বিদ্যসম্ভাবা হি জ্ঞানাভিযোগসংহর্ষকরী ভবতি


চিকিৎসক চিকিৎসকের সাথে চিকিৎসা বিদ্যা আলাপ করবে, কারণ বিদ্যালাপ দ্বারা জ্ঞানবৃদ্ধি ও হর্ষলাভ হয়, শাস্ত্রে পাণ্ডিত্য জন্মে।


আধুনিক গবেষকদের অধিকাংশের মতে Hippocratic Corpus এর সবচেয়ে বিখ্যাত এই Oath টি মূলত হিপোক্রেটিস এর রচনা নয়। চিকিৎসা বিজ্ঞান ইতিহাসের বিখ্যাত ইতিহাসবিদ Ludwig Edelstein এর মতে পিথাগোরাস এই Oath এর মূল লেখক আর পিথাগোরাসের এই Oath প্রবলভাবে প্রাচ্যের দ্বারা প্রভাবিত। যেহেতু চরক সংহিতার রচনাকাল পিথাগোরাসের প্রায় ১০০ বছর আগের তাই বুঝতে সমস্যা হবার কথা নয় এখাানে প্রাচ্য বলতে মূলত কাকে বুঝানো হচ্ছে।


শেষ করছি ঋষি চরকের একটি অমর বাণী দিয়ে-


কৃৎস্নো হি লোকোবুদ্ধিমতামাচার্য্য শত্রুশ্চাবুদ্ধিমতামতশ্চাতিসমীক্ষ্য বুদ্ধিমত্তা অমিত্রন্যাপি

বুদ্ধিমান লোক সকলকেই নিজের আচার্য মনে করে অর্থাৎ বুদ্ধিমান মানুষ সবাইকেই নিজের শিক্ষক মনে করে, অহংকার না করে সবার কাছ থেকেই কিছু না কিছু শিখে, নির্বোধ লোকই তাহাদিগকে নিজের শত্রু মনে করে।


ও৩ম্ শান্তি শান্তি শান্তি 

Post a Comment

0Comments
Post a Comment (0)