দৈনিক বেদবাণী


এই সমগ্র সংসার নিরোগ এবং শুভচিন্তা যুক্ত হোক । যজুর্বেদ ১৬.৪                    সূর্য-এর আলোয় স্বয়ং আলোহীন চাঁদ আলোকিত হয় । ঋগ্বেদ ৫.৪০.৫                    প্রশংসনীয় সংস্কৃতি, জ্ঞান-বিজ্ঞান ও মাতৃভূমি— এই ত্রয়ী সুখ-সমৃদ্ধি প্রদান করে। ঋগ্বেদ ১.১৩.৯                    উত্তম জীবন লাভের জন্য আমাদের জ্ঞানীদের সাহচর্যে চলা উচিৎ। ঋগ্বেদ ১.১২.১৬                    যে ব্যক্তি সম্পদ বা সুখ বা জ্ঞান নিঃস্বার্থভাবে দান করে, সে-ই প্রকৃত মিত্র। ঋগ্বেদ ২.৩০.৭                    মানুষ কর্ম দ্বারাই জগতে মহত্ত্ব ও প্রসিদ্ধি লাভ করে। ঋগ্বেদ ৩.৩৬.১                    হে পতি! তোমার স্ত্রীই গৃহ, স্ত্রীই সন্তানের আশ্রয়। ঋগ্বেদ ৩.৫৩.৪                    পরমাত্মার নিয়ম বিনষ্ট হয় না; তা অটুট, অচল ও অপরিবর্তনীয়। ঋগ্বেদ ৩.৫৪.১৮                    এই ধর্মের মার্গই সনাতন, এই পথে চলেই মানবগণ উন্নতি লাভ করে। ঋগ্বেদ ৪.১৮.১                    পরমাত্মার নিকট কোনো মানুষই বড় বা ছোট নয়। সকল মানুষই সমান এবং পরস্পরের ভ্রাতৃস্বরূপ। ঋগ্বেদ ৫.৬০.৫                    যে ব্যক্তি অকারণে অন্যের নিন্দা করে, সে নিজেও নিন্দার পাত্র হয়। ঋগ্বেদ ৫.২.৬                    নিশ্চিতরূপে এই চতুর্বেদ কল্যাণপ্রদায়িনী এবং মানবকে জ্ঞান প্রদান করে ধারণকারিণী। ঋগ্বেদ ৫.৪৭.৪                    বীর মানবের জন্য পর্বতও সুগম হয়ে যায়। ঋগ্বেদ ৬.২৪.৮                    আমরা অন্যের সঞ্চিত পাপের কর্মফল ভোগ করি না। ঋগ্বেদ ৬.৫১.৭                    হে মিত্রগণ! ওঠো— উদ্যমী হও, সাবধান হও এবং এই সংসাররূপী নদীকে অতিক্রম করো। ঋগ্বেদ ১০.৫৩.৮







বেদে প্র‍যুক্ত নারীবাচক শব্দ ও তার তাৎপর্য

সত্যান্বেষী
0

 

বেদে নারী সম্বন্ধে বহু শব্দ প্রযুক্ত হয়েছে । প্রতিটি অর্থই নারীর বৈশিষ্ট্য এবং গূঢ় অর্থ প্রকাশ করে । বেদমাতা আমাদের উক্ত শব্দের অর্থ দ্বারা একজন নারীর কি স্বভাব ও গুণ হওয়া উচিত তা সম্পর্কে আলোকপাত করেছেন । পুরুষের কর্তব্য নিয়ে বহুবিধ আলোচনা হলেও নারীর বিষয়ে পরমেশ্বরের সর্বজনীন উপদেশের চর্চা নগণ্য । আজকে আমরা সেই শব্দ নিয়েই আলোচনা করবো । বৈদিক বাঙ্‌ময়ের নারী বিষয়ক শব্দকে আমরা ৩টি শ্রেণিতে বিভক্ত করতে পারি ।

(১) অভিধাবৃত্তি দ্বারা প্রযুক্ত নারী বাচক শব্দ ।
যে সকল শব্দ দ্বারা বিশেষ্য বা বিশেষণ রূপে সরাসরি নারীকে সম্বোধিত করা হয়েছে ।
(২) উপমা দ্বারা প্রযুক্ত নারী বাচক শব্দ ।
এইসকল শব্দ দ্বারা নারীগণকে উপমিত করা হয়েছে ।
(৩) ঋষি দয়ানন্দ দ্বারা বিশেষ ব্যাখ্যাকৃত নারী বাচক শব্দ ।
মহর্ষি ভাষ্যকালে আর্ষদৃষ্টিতে সমাধিজাত প্রজ্ঞাবলে যে ব্যাখ্যা করেছেন ।

  • (১) অভিধাবৃত্তি দ্বারা প্রযুক্ত নারী বাচক শব্দ

১. অঘ্ন্যা (যজু০ ৮ ।৪৩ ) = আঘাত না করার যোগ্য ।
২. অজুর্যা (ঋ০ ২।৩।৫ ) = রোগ রহিত ।
৩. অদিতি: (যজু০ ৮।৪৩ ) = অসীম ক্ষমতাবান ।
৪. অরণ্যানী (ঋ০ ১০ ১৪৬ । ১) = সন্ন্যাসাশ্রম প্রাপ্ত ।
৫. অশ্বসূনৃতা (সা০ পূ০ ১৭৪১ ) = প্রিয় শব্দকারী ।
৬. ইডা (যজু০ ৮।৪৩ ) = প্রশংসনীয় গুণযুক্ত ।
৭. ইন্দ্রাণী ইত্যাদি (অথর্ব০ ৭ । ৪৯ । ২) = ঐশ্বর্যশালী পুরুষের পত্নী।
৮. উরুধারা (যজু০ ৮ । ৪২ ) = জ্ঞান এবং সুশিক্ষা ধারণকারিণী ।
৯. কাম্যা (যজু০ ৮।৪৩ ) = মনোহর স্বরূপযুক্ত ।
১০. কুলপা (অথর্ব০ ১ | ১৪ | ৩ ) = কুল রক্ষাকারিণী ।
১১. কুলায়িনী (যজু০ ১৪ । ২) = প্রশংসিত গৃহিণী ।
১২. কুহূঃ (অথর্ব০ ৭।৪৭।১) = অদ্ভুত স্বভাবযুক্তা ।
১৩. ঘৃতবতী (যজু০ ৪। ২ ) = তেজস্বরূপা ।
১৪. ঘোরা (যজু০ ১২ । ৬৪) দুষ্টদের ভয়ভীতকারিণী ।
১৫. চতুষ্কপর্দা (ঋ০ ১০ । ১১৪ । ৩) = যজ্ঞের মর্মার্থজ্ঞাতা
১৬. চন্দ্রা (যজু০ ৮ । ৪৩ ) = অত্যন্ত প্রদাত্রী ।
১৭. জ্যোতিঃ (যজু০ ৮ । ৪৩ ) = শ্রেষ্ঠ গুণে প্রকাশিতা ।
১৮. ধ্রুবা (যজু০ ১২ ।৫৩) দৃঢ় সঙ্কল্পযুক্তা ।
১৯. নির্ঋতিঃ (যজু০ ১২ । ৬৫) সত্যাচরণ যুক্তা ।
২০. পুণ্যগন্ধা (ঋ০ ৭1৫৫1৮) উত্তম যশসম্পন্ন নারী ।
২১. পুরন্ধিঃ (যজু০ ১৪।২) ঘর বা সমাজের নেত্রী ।
২২. পূষা (যজু০ ৩৮ । ৩) =পোষণকারিণী ।
২৩. পৃথুষ্টুকা (অথর্ব০ ৭।৪৬ । ১) = অত্যন্ত প্রশংসিত ।
২৪. প্রতরণী (অথর্ব০ ১৪ । ২ । ২৬ ) জীবনের উত্তীর্ণকারিণী ।
২৫. প্রতীচী (অথর্ব০ ৭ । ৪৬ । ৩) নিশ্চিত জ্ঞানযুক্তা ।
২৬. প্রথমা (যজু০ ৩৩ । ৫৯ ) = যশস্বিনী স্ত্রী ।
২৭. বহুসূবরী (অথর্ব০ ৭ । ৪৬ । ২ ) = বীর সন্তানদের জন্মদাত্রী ।
২৮. মহী (যজু০ ৮।৪৩ ) = অতিপূজনীয় ।
২৯. মাতৃমৃষ্টা (ঋ০ ১ । ১২৩ । ১১) = বিদুষী মাতার শিক্ষায় পবিত্র কন্যা ।
৩০. রাস্না (যজু০ ৩৮ । ৩ ) = দানশীলা ।
৩১. বশিনী (ঋ০ ১০ । ৮৫ । ২৬ ) = সবাইকে বশীভূতকারিণী ।
৩২. বাজিনীবতী (যজু০ ৩৪।৩৩) = কর্মঠ স্ত্রী ।
৩৩. বায়্যা (সা০ পূ০ ১৭৪১ ) = বিস্তারযুক্তা।
৩৪. বিশ্পত্নী (অথর্ব০ ৭ । ৪৬ । ৩ ) = সন্তানদের পালক ।
৩৫. বিশ্রুতি: (যজু০ ৮ । ৪৩ ) = বহুশ্রুত স্ত্রী ।
৩৬. ব্যচস্বতী (ঋ০ ২।৩।৫ ) = সমস্ত গুণ দ্বারা ব্যাপক ।
৩৭. শিবা (অথর্ব০ ১৯ ।৪০।৩) = কল্যাণকারিণী ।
৩৮. শৌচদ্রথা (সা০পূ০ ১৭৪১ ) = সুন্দর স্বরূপযুক্তা ।
৩৯. সত্যশ্রবসী (সা০পূ০ ১৭৪১) = উত্তম যশযুক্তা ।
৪০. সরস্বতী (যজু০ ৮ । ৪৩) = প্রশংসিত বিজ্ঞানযুক্তা ।
৪১. সহস্রস্তুকা (অথর্ব০ ৭ । ৪৬ । ৩) = সহস্র মানব যার স্তুতি করে ।
৪২. সহীয়সী (সা০ পূ০ ১৭৪১ ) = অত্যন্ত বলশালী ।
৪৩. সিনীবালী (অথর্ব০ ৭।৪৬ । ১) = অন্নপূর্ণা বা স্নেহশীলা ।
৪৪. সুজাতা (সা০ পূ০ ১৭৪১ ) = শোভন উৎপত্তিযুক্ত ।
৪৫. সুনীথা (সা০ পূ০ ১৭৪১ ) = সুন্দর প্রাপ্তিযুক্তা ।
৪৬. সুভদ্রিকা' (যজু০ ২৩ । ১৮)= উত্তম কল্যাণযুক্তা ।
৪৭. সুমঙ্গলী (অথর্ব০ ১৪ । ২ । ২৬ ) = মঙ্গল আচরণকারিণী ।
৪৮. সুলাভিকা (ঋ০ ১০।৮৬ । ৭) উত্তম ঐশ্বর্যযুক্তা ।
৪৯. সুশেবা (অথর্ব০ ১৪ । ২ । ২৬) কল্যাণপ্রদা ।
৫০. সুষদা (যজু০ ১০ । ২৬ ) = সুন্দর আশ্রয়যুক্তা ।
৫১. সুষূমা (অথর্ব০ ৭ । ৪৬ । ২ ) = উত্তম গুণের প্রতি প্রেরণাদাত্রী
৫২. সুসঙ্কাশা (ঋ০ ১ । ১২৩ । ১১ ) = উত্তমভাবে প্রকাশিত।
৫৩. স্তোমপৃষ্ঠা (যজু০ ১৫ । ৩) = স্বাধ্যায়শীলা ।
৫৪. স্যোনা (যজু০ ১০ । ২৬ ) = সুখরূপা ।
৫৫. স্বৌপশা (যজু০ ১১।৫৬ ) = স্বাদিষ্ট ভোজন রন্ধনকর্ত্রী ।
৫৬. হব্যা (যজু০ ৮।৪৩ ) = স্বীকারযোগ্যা ।

  • (২) উপমা দ্বারা প্রযুক্ত নারী বাচক শব্দ

১. অপ্ (যজু০ ১০।৭ ) = জল তুল্য শান্ত স্বভাব নারী ।
২. ইষ্টকা (যজু০ ১৩ । ২১ ) = ত্যাগময়ী সহিষ্ণু দেবী ।
৩. উষা (যজু০ ৩৪।৩৩ ) = প্রাতঃ কালের ন্যায় ঐশ্বর্যযুক্ত মঙ্গলময়ী নারী।
৪. দূর্বা (যজু০ ১৩ ।২০ ) = দূর্বা ঘাসের ন্যায় স্বীয় কুলকে বৃদ্ধিকারী ।
৫. দেবীদ্বরঃ (ঋ০ ৫।৫।৫) = শোভাযুক্ত দ্বারের ন্যায় সুখপ্রদাত্রী ।
৬. প্রাচী ইত্যাদি (যজু০ ১৪ । ১৩) = পূর্ব দিকের ন্যায় জ্ঞানালোক দ্বারা প্রকাশিতা ।
৭. রাকা (অথর্ব০ ৭।৪৮ । ১) = পৌর্ণমাসীর [ পূর্ণিমা ] ন্যায় শোভায়মান ।
৮. রাত্রিঃ (ঋ০ ১০ । ১২৭ । ১) = রাত্রির ন্যায় শান্তিপ্রদাত্রী নারী ।

  • (৩) ঋষি দয়ানন্দ দ্বারা বিশেষ ব্যাখ্যাত নারী বাচক শব্দ

১ . উপজিহ্বিকা (যজু০ ১১ । ৭৪) = অনুকূল রসনা তথা বাণীযুক্তা ।
২. মণ্ডূকী (যজু০ ১৭।৬) = সুভূষিতা বিদুষী স্ত্রী ।
৩. বিষূচিকা (যজু০ ১৯ । ১০ ) = বিবিধ অর্থের সূচনাকারী রাণী ।
৪. সরমা (যজু০ ৩৪ । ৫৯ ) = সমানভাবে রমণকারিণী অর্থাৎ পতির অনুকূল গমনকারিণী , চতুর বৈদ্যা ।
৫. অশ্বাজনী (যজু০ ২৯।৫০)= অশ্বের প্রশিক্ষক নারী ।


 
বাংলাদেশ অগ্নিবীর

Post a Comment

0Comments
Post a Comment (0)