দৈনিক বেদবাণী


এই সমগ্র সংসার নিরোগ এবং শুভচিন্তা যুক্ত হোক । যজুর্বেদ ১৬.৪                    সূর্য-এর আলোয় স্বয়ং আলোহীন চাঁদ আলোকিত হয় । ঋগ্বেদ ৫.৪০.৫                    প্রশংসনীয় সংস্কৃতি, জ্ঞান-বিজ্ঞান ও মাতৃভূমি— এই ত্রয়ী সুখ-সমৃদ্ধি প্রদান করে। ঋগ্বেদ ১.১৩.৯                    উত্তম জীবন লাভের জন্য আমাদের জ্ঞানীদের সাহচর্যে চলা উচিৎ। ঋগ্বেদ ১.১২.১৬                    যে ব্যক্তি সম্পদ বা সুখ বা জ্ঞান নিঃস্বার্থভাবে দান করে, সে-ই প্রকৃত মিত্র। ঋগ্বেদ ২.৩০.৭                    মানুষ কর্ম দ্বারাই জগতে মহত্ত্ব ও প্রসিদ্ধি লাভ করে। ঋগ্বেদ ৩.৩৬.১                    হে পতি! তোমার স্ত্রীই গৃহ, স্ত্রীই সন্তানের আশ্রয়। ঋগ্বেদ ৩.৫৩.৪                    পরমাত্মার নিয়ম বিনষ্ট হয় না; তা অটুট, অচল ও অপরিবর্তনীয়। ঋগ্বেদ ৩.৫৪.১৮                    এই ধর্মের মার্গই সনাতন, এই পথে চলেই মানবগণ উন্নতি লাভ করে। ঋগ্বেদ ৪.১৮.১                    পরমাত্মার নিকট কোনো মানুষই বড় বা ছোট নয়। সকল মানুষই সমান এবং পরস্পরের ভ্রাতৃস্বরূপ। ঋগ্বেদ ৫.৬০.৫                    যে ব্যক্তি অকারণে অন্যের নিন্দা করে, সে নিজেও নিন্দার পাত্র হয়। ঋগ্বেদ ৫.২.৬                    নিশ্চিতরূপে এই চতুর্বেদ কল্যাণপ্রদায়িনী এবং মানবকে জ্ঞান প্রদান করে ধারণকারিণী। ঋগ্বেদ ৫.৪৭.৪                    বীর মানবের জন্য পর্বতও সুগম হয়ে যায়। ঋগ্বেদ ৬.২৪.৮                    আমরা অন্যের সঞ্চিত পাপের কর্মফল ভোগ করি না। ঋগ্বেদ ৬.৫১.৭                    হে মিত্রগণ! ওঠো— উদ্যমী হও, সাবধান হও এবং এই সংসাররূপী নদীকে অতিক্রম করো। ঋগ্বেদ ১০.৫৩.৮







যাজ্ঞবল্ক্য কি গার্গীকে ছলনা করে পরাজিত করেছিলেন ?

অমৃতস্য পুত্রা
1


বিরোধীঃ ওহে ফ্যানাটিক অগ্নিবীরতোমরা তো বড় মুখ করে বল বৈদিক যুগে নাকি নারীগণ বেদবিদ্যায় পারঙ্গম ছিল । বৃহদারণ্যক পড়েছ তো ? দেখ সেখানে যাজ্ঞবল্ক্য  গার্গীকে কিভাবে ছলনা করে শাস্ত্রার্থে হারিয়েছে ।


অগ্নিবীরঃ নমস্কার মহাশয় । বৃহদারণ্যক পড়া হয়েছে বৈকি । তা আপনি আপনার এই শঙ্কা কোথা থেকে আমদানি করলেন ? কারণ আপনারা ও কাঠমোল্লারা একই শয্যাসহচর কিনা! কপিবাজি ব্যতীত দৌড় ঐ মুক্তমনা পর্যন্ত কিনা ।

বিরোধীঃ এবার প্রস্তুত হয়েই এসেছি । এই যে দেখ এই কথা সুকুমারী ভট্টাচার্য বলেছে -




রাহুল সাংকৃত্যায়ণও তার ভোল্গা থেকে গঙ্গা বইতে বলেছেন-




অগ্নিবীরঃ তা বলি মহাশয়ের কি ঐ "অমুক বলেছেন তমুক লিখেছেন " এতটুকুই দৌড় ? আদৌ কি বৃহদারণ্যক সম্পূর্ণ পড়েছেন?



বিরোধীঃ না পড়িনি । তাতে কি ? সুকুমারী ভট্টাচার্যরাহুল সাংকৃত্যায়ণ এরা সবাই লিজেন্ডডঃ আছে । তারা কি ভুল বলবেন নাকি?

অগ্নিবীরঃ কেবল ডক্টরেট ডিগ্রি নামের আগে থাকলেই যদি নিরপেক্ষ ও সত্য বলবে এমন সার্টিফিকেট থাকতো তবে "দুর্জন বিদ্বান হলেও পরিত্যাজ্য " প্রবাদটার জন্মই হতো না ।



বিরোধীঃ তাহলে এই যে যাজ্ঞবল্ক্য প্রশ্ন আটকে গিয়ে ভয় দেখিয়ে বলেছে তোমার মাথা খসে পড়ে যাবে এটাকে অস্বীকার কর কিভাবে ?

অগ্নিবীরঃ আগে পুরো কণ্ডিকাটি পড়ুন -

अथ हैनं गार्गी वाचक्नवी पप्रच्छ याज्ञवल्क्येति होवाच

यदिदꣳ सर्वमप्स्वोतं च प्रोतं च कस्मिन्नु खल्वाप

ओताश्च प्रोताश्चेति । वायौ गार्गीति । कस्मिन्नु खलु वायुरोतश्च

प्रोतश्चेत्यन्तरिक्षलोकेषु गार्गीति । कस्मिन्नु खल्वन्तरिक्षलोका

ओताश्च प्रोताश्चेति । गन्धर्वलोकेषु गार्गीति । कस्मिन्नु गन्धर्वलोका

ओताश्च प्रोताश्चेत्यादित्यलोकेषु गार्गीति । कस्मिन् नु खल्वादित्यलोका

ओताश्च प्रोताश्चेति । चन्द्रलोकेषु गार्गीति । कस्मिन्नु खलु

चन्द्रलोका ओताश्च प्रोताश्चेति । नक्षत्रलोकेषु गार्गीति । कस्मिन्नु

खलु नक्षत्रलोका ओताश्च प्रोताश्चेति । देवलोकेषु गार्गीति ।

कस्मिन्नु खलु देवलोका ओताश्च प्रोताश्चेति इन्द्रलोकेषु गार्गीति ।

कस्मिन्नु खल्विन्द्रलोका ओताश्च प्रोताश्चेति । प्रजापतिलोकेषु

गार्गीति । कस्मिन्नु खलु प्रजापतिलोका ओताश्च प्रोताश्चेति ।

ब्रह्मलोकेषु गार्गीति । कस्मिन्नु खलु ब्रह्मलोका ओताश्च प्रोताश्चेति ।

स होवाच गार्गि मातिप्राक्षीर्मा ते मूर्धा व्यपप्तदनतिप्रश्न्यां

वै देवतामतिपृच्छसि । गार्गि माऽतिप्राक्षीरिति । ततो ह गार्गी

वाचक्नव्युपरराम ॥ १॥
বৃহদারণ্যক উপনিষদ৩/৬/১



=>> অনন্তর গার্গী বাচক্নবী যাজ্ঞব্লক্যকে প্রশ্ন করলেন। তিনি বললেন–"হে যাজ্ঞবল্ক্য! এই সমুদয়ই জলে ওতপ্রোতভাবে বর্তমান রয়েছে। কিন্তু এই জল কিসে ওতপ্রোত ভাবে বর্তমান?" যাজ্ঞবল্ক্য–" হে গার্গী! বায়ুতে।" গার্গী–"এই বায়ু কিসে ওতপ্রোত ভাবে বর্তমান ?" যাজ্ঞবল্ক্য–"হে গার্গী! অন্তরিক্ষলোক সমূহে।" গার্গী–"অন্তরীক্ষলোক­ সমূহ কিসে ওতপ্রোত ভাবে বর্তমান ?" যাজ্ঞবল্ক্য–"হে গার্গী! গান্ধর্বলোক সমূহে।" গার্গী–"গন্ধর্বলোক সমূহ কিসে ওতপ্রোত ভাবে বর্তমান ?" যাজ্ঞবল্ক্য–"হে গার্গী! আদিত্যলোক সমূহে।" গার্গী–"আদিত্যলোক সমূহ কিসে ওতপ্রোত ভাবে বর্তমান ?" যাজ্ঞবল্ক্য–"হে গার্গী! চন্দ্রলোক সমূহে।" গার্গী–"চন্দ্রলোক কিসে ওতপ্রোত ভাবে বর্তমান ?" যাজ্ঞবল্ক্য–"হে গার্গী! নক্ষত্রলোক সমূহে।" গার্গী–"নক্ষত্রলোক কিসে ওতপ্রোত ভাবে বর্তমান ?" যাজ্ঞবল্ক্য–"হে গার্গী! দেবলোক সমূহে।" গার্গী–"দেবলোক সমূহ কিসে ওতপ্রোত ভাবে বর্তমান ?" যাজ্ঞবল্ক্য–"হে গার্গী! ইন্দ্রলোক সমূহে।" গার্গী–"ইন্দ্রলোক সমূহ কিসে ওতপ্রোত ভাবে বর্তমান ?" যাজ্ঞবল্ক্য–"হে গার্গী! প্রজাপতিলোক সমূহে।" গার্গী–"প্রজাপতিলোক সমূহ কিসে ওতপ্রোত ভাবে বর্তমান ?" যাজ্ঞবল্ক্য–"হে গার্গী! ব্রহ্মলোক সমূহে।" গার্গী–" ব্রহ্মলোক সমূহ কিসে ওতপ্রোত ভাবে বর্তমান ?" যাজ্ঞবল্ক্য–"হে গার্গী! 'অতিপ্রশ্নকরিও না– তোমার মস্তক যেন নিপাতিত না হয়। যে দেবতার বিষয়ে 'অতিপ্রশ্নকরা উচিত নয়তুমি তাঁরই বিষয়ে অতিপ্রশ্ন করছ। হে গার্গী! অতিপ্রশ্ন করিও মা। অনন্তর গার্গী বাচক্নবী বিরত হলেন।







বিরোধীঃ এই স্থানে অতিপ্রশ্ন কি ? 

অগ্নিবীরঃ প্রশ্নের পর প্রশ্ন আসতে পারেকিন্তু প্রশ্নের সীমা আছে। পূর্বোক্ত প্রশ্নোত্তরে 'ব্রহ্মলোক'ই শেষ সীমাএই সীমাকে আর অতিক্রম করা যায় না। এটি অতিক্রম করার জন্য যদি কোন প্রশ্ন করা হয় তা 'অতিপ্রশ্ন'। যাজ্ঞবল্ক্য বললেন–"হে গার্গী! 'অতিপ্রশ্নকরিও না।" অর্থাৎ প্রশ্নের সীমা অতিক্রম করে অধিক প্রশ্ন করিও না।

বিরোধীঃ তাহলে মাথা খসে যাবে বলল কেন ?

অগ্নিবীরঃ যেহেতু ব্রহ্মলোকই শেষ তাই ব্রহ্মবাদিনী  গার্গী যদি আরও প্রশ্ন করতেন তবে তাতে তাঁর অজ্ঞতাই প্রকাশ পেত এবং তিনি নিচু হয়ে যেতেন সকলের সামনে । আমরা সচরাচর কোন লজ্জাজনক কাজের জন্য বলি "লজ্জায় মাথা কাটা যাচ্ছে" বা "এই কাজের জন্য তাঁর মাথা হেঁট হয়ে গেল " কিংবা "ছেলেটা বংশের মুখ পুড়িয়েছে" । সুতরাং যাজ্ঞবল্ক্যের কথাটিও এই অর্থেই ধরা বাঞ্ছনীয় ।

বিরোধীঃ কিন্তু  গার্গী তো পরাজয় স্পষ্ট করে কোথাও স্বীকার করেননি । তাই তোমার ব্যাখ্যা সঠিক বলেই মানতে হবে কেন ?

অগ্নিবীরঃ ভালো করে পড়ুন মহাশয় ...

अथ ह वाचक्नव्युवाच ब्राह्मणा भगवन्तो हन्ताहमिमं द्वौ
प्रश्नौ प्रक्ष्यामि तौ चेन्मे वक्ष्यति न वै जातु युष्माकमिमं
कश्चिद्ब्रह्मोद्यं जेतेति । पृच्छ गार्गीति ॥ १॥


বৃহদারণ্যক উপনিষদ৩/৮/১
=>>অনন্তর বাচক্নবী বললেন–"ভগবান ব্রাহ্মণগণ! আমি এনাকে দুইটি প্রশ্ন করব। ইনি যদি এই দুইটি প্রশ্নের উত্তর দিতে পারেনআপনারা যে কেউই এনাকে পরাস্ত করতে পারবেন না। ব্রাহ্মণরা বললেন–"গার্গী! জিজ্ঞাসা কর।"



 
सा होवाच ब्राह्मणा भगवन्तस्तदेव बहु मन्येध्वं यदस्मान्नमस्कारेण
मुच्येध्वं न वै जातु युष्माकमिमं कश्चिद्ब्रह्मोद्यं जेतेति ततो ह
वाचक्नव्युपरराम ॥ १२॥



বৃহদারণ্যক উপনিষদ৩/৮/১২

=>>গার্গী বললেন–"হে ভগবান ব্রাহ্মণগণ। যদি (এনাকে) নমস্কার করেই (এখান থেকে) নিষ্কৃতি লাভ করেনতাই যথেষ্ট মনে করতে পারেন। ব্রহ্মবিচারে আপনারা কেউই এনাকে পরাস্ত করতে পারবেন না।" অনন্তর বাচক্নবী উপরত হলেন।



দেখুন , গার্গী নিজেই যাজ্ঞবল্ক্যকে বিজয়ী ঘোষণা করেছেন । এবার বলুন কি মত ?

বিরোধীঃ.........।

অগ্নিবীরঃ আরে কোথায় গেলেন ?


বিরোধীঃ গর্তে । নতুন কোনযুক্তি নিয়ে আবার আসবো ।

অগ্নিবীরঃ অগ্নিবীর সদা প্রস্তুত । নমস্তে । 




Post a Comment

1Comments
Post a Comment