দৈনিক বেদবাণী


এই সমগ্র সংসার নিরোগ এবং শুভচিন্তা যুক্ত হোক । যজুর্বেদ ১৬.৪                    সূর্য-এর আলোয় স্বয়ং আলোহীন চাঁদ আলোকিত হয় । ঋগ্বেদ ৫.৪০.৫                    প্রশংসনীয় সংস্কৃতি, জ্ঞান-বিজ্ঞান ও মাতৃভূমি— এই ত্রয়ী সুখ-সমৃদ্ধি প্রদান করে। ঋগ্বেদ ১.১৩.৯                    উত্তম জীবন লাভের জন্য আমাদের জ্ঞানীদের সাহচর্যে চলা উচিৎ। ঋগ্বেদ ১.১২.১৬                    যে ব্যক্তি সম্পদ বা সুখ বা জ্ঞান নিঃস্বার্থভাবে দান করে, সে-ই প্রকৃত মিত্র। ঋগ্বেদ ২.৩০.৭                    মানুষ কর্ম দ্বারাই জগতে মহত্ত্ব ও প্রসিদ্ধি লাভ করে। ঋগ্বেদ ৩.৩৬.১                    হে পতি! তোমার স্ত্রীই গৃহ, স্ত্রীই সন্তানের আশ্রয়। ঋগ্বেদ ৩.৫৩.৪                    পরমাত্মার নিয়ম বিনষ্ট হয় না; তা অটুট, অচল ও অপরিবর্তনীয়। ঋগ্বেদ ৩.৫৪.১৮                    এই ধর্মের মার্গই সনাতন, এই পথে চলেই মানবগণ উন্নতি লাভ করে। ঋগ্বেদ ৪.১৮.১                    পরমাত্মার নিকট কোনো মানুষই বড় বা ছোট নয়। সকল মানুষই সমান এবং পরস্পরের ভ্রাতৃস্বরূপ। ঋগ্বেদ ৫.৬০.৫                    যে ব্যক্তি অকারণে অন্যের নিন্দা করে, সে নিজেও নিন্দার পাত্র হয়। ঋগ্বেদ ৫.২.৬                    নিশ্চিতরূপে এই চতুর্বেদ কল্যাণপ্রদায়িনী এবং মানবকে জ্ঞান প্রদান করে ধারণকারিণী। ঋগ্বেদ ৫.৪৭.৪                    বীর মানবের জন্য পর্বতও সুগম হয়ে যায়। ঋগ্বেদ ৬.২৪.৮                    আমরা অন্যের সঞ্চিত পাপের কর্মফল ভোগ করি না। ঋগ্বেদ ৬.৫১.৭                    হে মিত্রগণ! ওঠো— উদ্যমী হও, সাবধান হও এবং এই সংসাররূপী নদীকে অতিক্রম করো। ঋগ্বেদ ১০.৫৩.৮







মনুস্মৃতিতে ত্রৈতবাদ

অমৃতস্য পুত্রা
0

 


ত্রৈতবাদ হচ্ছে বেদভিত্তিক একটি দর্শন । এই দর্শন অনুসারে , পরমাত্মা , জীবাত্মা এবং প্রকৃতি– এই তিনটি সত্তা অনাদি , নিত্য ও পৃথক ৷ এদের মধ্যে পরমাত্মা এই সৃষ্টির নিমিত্ত কারণ , প্রকৃতি উপাদান কারণ এবং জীবাত্মা সাধারণ কারণ ৷ এই দর্শন অনুসারে , পরমাত্মা এক , অদ্বিতীয় , চেতন , সর্বজ্ঞ , সর্বব্যাপী , আনন্দময় , একরস , বিকারশূন্য । অপরদিকে জীবাত্মা বহু , চেতন , একদেশী অল্পজ্ঞ । আর প্রকৃতি অচেতন , সর্বব্যাপী নয় ।

মনুস্মৃতিতে ত্রৈতবাদ ——



🟦🟦 ঈশ্বর 🟦🟦

মনুস্মৃতিতে ব্রহ্ম বিষয়ে বর্ণনা করা হয়েছে সেই পরমব্রহ্ম একাক্ষর [ 1 ] অর্থাৎ " ও৩ম্ " নাম দ্বারা অভিহিত হয়েছে । সেই ব্রহ্মের স্বয়ম্ভূ, ভগবান‌ এবং অব্যক্ত নাম সমূহ দ্বারা বর্ণনা করা হয়েছে -- তিনি এই সৃষ্টিকে প্রকাশিত করেন, তাঁর ওজ‌ পৃথিবী, জল তেজ আদি‌ মহাভূত সমূহে বিদ্যমান, তিনিই প্রকৃতিকে প্রেরিত করে থাকেন । [ 2 ]
তিনি ইন্দ্রিয় দ্বারা গ্রাহ্য‌ নন, সূক্ষ্ম, অব্যক্ত তথা সনাতন, সম্পূর্ণ ভূতসমূহে ব্যাপ্ত অচিন্ত্য এবং স্বয়ম্ভূ তিনি । [ 3] তিনিই নিজ‌ শরীর ( প্রকৃতি ) দ্বারা বিবিধ‌ প্রজাগ‌ণকে সৃষ্টি করে থাকেন । [ 4 ] এই প্রসঙ্গে এক পরমাত্মার অনেক নাম এবং গুণের বর্ণনা করা হয়েছে ।
তিনি‌ই এই সৃষ্টির নিমিত্তকারণ‌ তথা প্রকৃতিকে প্রেরণা দানকারী‌ । তিনি নিত্য‌ পরমব্রহ্ম ।

🟦🟦 জীবাত্মা 🟦🟦

দেহী শব্দ বহুবচনে জীবাত্মাকে নির্দেশ করে মনুস্মৃতিতে বর্ণিত হয়েছে । এক স্থানে‌ বর্ণনা করা হয়েছে যে‌, যে‌সব জীবাত্মা পূর্ব কল্পের কর্মকে নতুন সর্গে‌ও প্রাপ্ত করে থাকে । [ 5 ]
ব্রহ্ম এইসব জীবাত্মাকে ধর্ম এবং অধর্মের কর্মানুসারে সুখ এবং দুঃখ দ্বারা যুক্ত করে থাকেন । [ 6 ] এখানে স্পষ্ট যে‌ ব্রহ্ম কর্মফল প্রদাতা এবং জীবাত্মা তার নিজের কর্মানুসারে সুখ-দুঃখ এর ভোক্তা ।
ব্রহ্ম ধর্ম এবং অধর্ম কর্মসমূহের ঊর্ধ্বে । এই জীবাত্মা তার কর্মানুসারে বিবিধ‌ প্রকার শরীর প্রাপ্ত হয়ে থাকে । এই বিষয়ে মনুস্মৃতিতে বিস্তারিত বর্ণনা রয়েছে । [ 7 ]
এই প্রকারে মনুস্মৃতিতে জীবাত্মাকে নিত্য‌, কর্মফল ভোক্তা, সুখ-দুঃখ এর বন্ধনে যুক্ত‌ শরীরের বন্ধন দ্বারা বদ্ধ ; ব্রহ্ম থেকে ভিন্ন সত্তা মানা হয়েছে ।
জীবাত্মা সাধনার মাধ্যমে সেই পরমব্রহ্মকে প্রাপ্ত করে থাকে । [ 8 ]

🟦 🟦 প্রকৃতি 🟦🟦

প্রলয়কালে প্রকৃতির অবস্থার বর্ণনা মনুস্মৃতিতে ——
এই জগত ( প্রলয়াবস্থায় ) তমস্ ( প্রকৃতি ) রূপে লক্ষণ রহিত তর্কের অযোগ্য, অবিজ্ঞেয় এবং নিদ্রিত ছিলো । [ 9 ]
কুল্লুক ভট্ট এখানে " তমস " শব্দ‌ প্রকৃতি অর্থে বর্ণনা করেছেন । মনুস্মৃতিতে একটি শব্দে পরমাত্মাকে নির্দেশ করে " তমোনুদঃ " [ 10 ] প্রযুক্ত‌ হয়েছে । এই শব্দ দুইটি ভাগে বিভক্ত ;
" তমস‌+নুদঃ ' নুদ ' শব্দ তুদাদিগণের ' নুদ ' প্রেরণে ধাতু দ্বারা গঠিত হয়েছে, যার‌ অর্থ প্রেরণাকারী । " তমোনুদঃ " এর অর্থ জগতের উৎপত্তির সময় প্রকৃতিকে প্রেরণা দানকারী ।
কুল্লুক ভট্ট‌ও প্রদত্ত শব্দের এক‌ই অর্থ বর্ণনা করেছেন । অত‌এব এখানে ' তমস‌ ' শব্দের অর্থ প্রকৃতি‌ই গ্রহ‌ণ করা উচিত । [ 11 ]
হরগোবিন্দ শাস্ত্রী‌ও তমস শব্দের অর্থ প্রকৃতি করেছেন । [ 12 ] এক স্থানে বর্ণনা করেছেন, সেই ব্রহ্ম তাঁর শরীর দ্বারা বিবিধ‌ প্রজাগণকে সৃষ্টি করে থাকে । [ 13 ] এখানে ব্রহ্মের শরীর বলতে প্রকৃতিকে নির্দেশ করা হয়েছে কেননা প্রকৃতি প্রলয়কালে ব্রহ্মের মধ্যে ব্যাপক রূপে অবস্থান করে ।
যদি ব্রহ্ম তাঁর চেতন‌রূপ দ্বারা সৃষ্টি করে থাকে তাহলে তিনি পরিণামী সিদ্ধ হবেন পরন্তু ব্রহ্ম অপরিণামী । পরিণাম ধর্ম প্রকৃতির অত‌এব এটাই মানতে হবে যে‌ ব্রহ্ম প্রকৃতি দ্বারা জগত‌ সৃষ্টি করে থাকেন ।
এই বিষয়ে মহর্ষি মনু একটি শ্লোকে স্পষ্ট বর্ণনা করেন —— " যা‌ অব্যক্ত কারণ ( প্রকৃতি ) তাকে নিত্য‌ এবং সদসদাত্মক বলা হয় ‌ ; [ 14 ] তার ( প্রকৃতি ) দ্বারা এই সৃষ্টি রচনাকারীকে পুরুষ ব্রহ্ম বলা হয় ‌। [ 15 ]
এখানে প্রকৃতিকে জগতের মূল উপাদান কারণ এবং ব্রহ্মকে নিমিত্ত কারণ মানা হয়েছে । এভাবে এখানে স্পষ্টভাবে প্রকৃতিকে নির্দেশ করা হয়েছে ‌।

মনুস্মৃতিতে ব্রহ্ম, জীবাত্মা এবং প্রকৃতি এই তিনটি সত্তার স্পষ্ট বর্ণনা বিদ্যমান । তিনটি সত্তা একত্রিত না হয়ে ভিন্ন-ভিন্ন তথা‌ অনাদি হিসেবে বর্ণিত হয়েছে ; অত‌এব মনুস্মৃতিতে‌ও " ত্রৈতবাদ " সিদ্ধান্ত প্রতিপাদিত হয়েছে ।

‌ ‌ ‌ ‌ ‌ ‌ ‌ ‌ ‌ ‌ ‌ ‌ ‌ ‌ ‌ ‌ ‌ ‌ ‌ ‌ ‌ ‌ ‌🟦 তথ্যসূত্র 🟦

১. একাক্ষরং পরং ব্রহ্ম।। (মনু. ২/৮৩)

২.ততঃ স্বয়ম্ভুর্ভগবানব্যক্তো ব্যঞ্জয়ন্নিদম্। মহাভূতাদিবৃত্তৌজাঃ প্রাদুরাসীৎ তমোনুদঃ।। (মনু. ১/৬)

৩. যোহসাবতীন্দ্রিয়গ্রাহ্যঃ সূক্ষ্মোহব্যক্তঃ সনাতনঃ। সর্বভূতময়োহচিন্ত্যঃ স এব স্বয়মুদ্বভৌ।। (মনু. ১/৭)

৪. সোহভিধ্যায় শরীরাৎ স্বাৎ সিসৃক্ষুর্বিবিধাঃ প্রজাঃ। (১/৮)

৫. স্বানি স্বান্যভিপদ্যন্তে তথা কর্মাণি দেহিনঃ।। (১/৩০)

৬. কর্মণাঞ্চ বিবেকার্থং ধর্মাধর্মৌ ব্যবেচয়ৎ। দ্বন্দ্বৈরযোজয়চ্চেমাঃ সুখদুঃখাদিভিঃ প্রজাঃ।। ( মনু. ১/২৬)

৭. মনু. (১/৩৭-৪০) তথা ৪৩-৪৬

৮. স ব্রহ্ম পরমভ্যেতি।। (মনু. ২/৮২)

৯. আসীদিদং তমোভূতমপ্রজ্ঞাতমলক্ষণম্। অপ্রতর্ক্যমবিজ্ঞেয়ং প্রসুপ্তমিব সর্বতঃ।। (মনু. ১/৫)

১০. ইন্দংজগৎ তমোভূতং তমসি স্থিতং লীনমাসীৎ। তমঃ শব্দেন গুণবত্যা প্রকৃতিনিদিশ্যতে।।
—— কুল্লূকভট্টভাষ্য‌, মনু. পৃ. ৪

১১. মনু. ২/৬

১২. তভোনুদঃ প্রকৃতিপ্ররেকঃ।। ( কুল্লূকভট্টভাষ্য, পৃ. ৬)

১৩. দেখিয়ে - মণিপ্রভা হিন্দী ভাষ্য, পৃ. ৩

১৪. দেখুন --- (মনু. ১/৮)

১৫. য়তকারণমব্যক্তং নিত্যং সদসদাত্মকম্। তদ্বিসৃষ্টং স পুরুষো লোকে ব্রহ্মেতি কীর্ত্যতে।। (মনু. ১/১)

[ ব্রহ্মপুরাণ (১/৩৩)। বিষ্ণুপুরাণ (১/২/১৯-২০)। কূর্মপুরাণ পূর্বার্দ্ধ ৪/৬) ]

নমস্কার 

Post a Comment

0Comments
Post a Comment (0)