১. মানবদের পূর্ণরূপে ব্রহ্মচর্য আশ্রমের পালন করে যুবাবস্থায় স্বয়ম্বর বিধি দ্বারা নিজের সমতুল্য স্বভাব, বিদ্যা, রূপ এবং বলশালী তথা সুপরীক্ষাকৃত নারীকে বিবাহ করে শরীর এবং আত্মার বল উৎপন্ন করে এবং সন্তানের জন্ম দিয়ে সকল সাধনায় উত্তম ব্যবহার দ্বারা স্থির থাকা উচিত । কারোই গৃহাশ্রম পালন করতে ভীত হওয়া উচিত নয় এবং ভয়ে কেঁপে উঠাও উচিত নয়। কারণ সকল সদ্ব্যবহার এবং সকল আশ্রমের মূল কারণ গৃহাশ্রম । অতঃপর উত্তম ভাবে এর পালন করা উচিত। এটি ছাড়া মানবের বৃদ্ধি এবং রাজ্যের সিদ্ধি হয় না ।
[যজু০ ৩।৪১ ভাবার্থ ]
২. এই সংসারে মানবজন্ম লাভ করে স্ত্রী এবং পুরুষ ব্রহ্মচর্য, উত্তম বিদ্যা, শুভ গুণ এবং পরাক্রমযুক্ত হয়ে বিবাহ করবে । বিবাহের মর্যাদা দ্বারাই সন্তানের উৎপত্তি এবং রতিক্রীড়া লভ্য সুখের উপভোগ পেয়ে সদা আনন্দিত থাকে । বিবাহ ছাড়া পুরুষ স্ত্রীকে এবং স্ত্রী পুরুষকে মন থেকেও যেন না চায়। কারণ স্ত্রী ও পুরুষের সম্বন্ধ দ্বারাই মানবের বৃদ্ধি হয়, এইজন্য গৃহাশ্রম পালন করবে ।
[যজু০ ৮।১০ ভাবার্থ ]
৩. গৃহাশ্রমের অধীনই সব আশ্রম । এ আশ্রম বেদোক্ত সদ্ব্যবহারের আচরণ করার মাধ্যমে সাংসারিক সুখ এবং মোক্ষ সুখ লাভের মাধ্যম হয়ে থাকে , এজন্য অবশ্যই পরমৈশ্বর্য প্রাপ্তির জন্য গৃহস্থাশ্রমের পালন করা উচিত।
[যজু০ ৮।৩৩ ভাবার্থ ]
৪. যে ব্রাহ্মণ সর্বজনীন সুখের জন্য বিদ্যা এবং সুশিক্ষা দান করে , যে ক্ষত্রিয় ন্যায় আচরণের দ্বারা অভয় প্রদান করে , যে বৈশ্য ধর্মপূর্বক উপার্জিত ধনের দান করে এবং যে শূদ্র সেবা প্রদান করে তারা পূর্ণ আয়ু লাভ করে ইহলোক এবং পরলোকে নিরন্তর আনন্দ ভোগ করে।
[ ঋ০ ১।১২৫।৬ ভাবার্থ ]
৫. যে গৃহস্থাশ্রমে ধার্মিক বিদ্বান এবং প্রশংসিত স্ত্রী থাকেন সেখানে দুষ্ট ব্যসন উৎপন্ন হয় না । যদি সকল দিকেই প্রশংসনীয় প্রজা থাকে তবে রাজার কাছে অন্যদের চাইতে অধিক ঐশ্বর্য থাকবে ।
[ যজু০ ১৭।৫৪ ভাবার্থ ]
সন্দর্ভঃ
১। ঋগ্বেদ - মহর্ষি দয়ানন্দ সরস্বতী
২। যজুর্বেদ - মহর্ষি দয়ানন্দ সরস্বতী
৩। যজুর্বেদ ভাষ্যভাস্কর - আচার্য সুদর্শনদেব
৪। দয়ানন্দ বেদভাষ্য ভাবার্থ-প্রকাশঃ [ পূর্বখণ্ড ] - শ্রী সত্যানন্দ বেদবাগীশ
© বাংলাদেশ অগ্নিবীর