দৈনিক বেদবাণী


এই সমগ্র সংসার নিরোগ এবং শুভচিন্তা যুক্ত হোক । যজুর্বেদ ১৬.৪                    সূর্য-এর আলোয় স্বয়ং আলোহীন চাঁদ আলোকিত হয় । ঋগ্বেদ ৫.৪০.৫                    প্রশংসনীয় সংস্কৃতি, জ্ঞান-বিজ্ঞান ও মাতৃভূমি— এই ত্রয়ী সুখ-সমৃদ্ধি প্রদান করে। ঋগ্বেদ ১.১৩.৯                    উত্তম জীবন লাভের জন্য আমাদের জ্ঞানীদের সাহচর্যে চলা উচিৎ। ঋগ্বেদ ১.১২.১৬                    যে ব্যক্তি সম্পদ বা সুখ বা জ্ঞান নিঃস্বার্থভাবে দান করে, সে-ই প্রকৃত মিত্র। ঋগ্বেদ ২.৩০.৭                    মানুষ কর্ম দ্বারাই জগতে মহত্ত্ব ও প্রসিদ্ধি লাভ করে। ঋগ্বেদ ৩.৩৬.১                    হে পতি! তোমার স্ত্রীই গৃহ, স্ত্রীই সন্তানের আশ্রয়। ঋগ্বেদ ৩.৫৩.৪                    পরমাত্মার নিয়ম বিনষ্ট হয় না; তা অটুট, অচল ও অপরিবর্তনীয়। ঋগ্বেদ ৩.৫৪.১৮                    এই ধর্মের মার্গই সনাতন, এই পথে চলেই মানবগণ উন্নতি লাভ করে। ঋগ্বেদ ৪.১৮.১                    পরমাত্মার নিকট কোনো মানুষই বড় বা ছোট নয়। সকল মানুষই সমান এবং পরস্পরের ভ্রাতৃস্বরূপ। ঋগ্বেদ ৫.৬০.৫                    যে ব্যক্তি অকারণে অন্যের নিন্দা করে, সে নিজেও নিন্দার পাত্র হয়। ঋগ্বেদ ৫.২.৬                    নিশ্চিতরূপে এই চতুর্বেদ কল্যাণপ্রদায়িনী এবং মানবকে জ্ঞান প্রদান করে ধারণকারিণী। ঋগ্বেদ ৫.৪৭.৪                    বীর মানবের জন্য পর্বতও সুগম হয়ে যায়। ঋগ্বেদ ৬.২৪.৮                    আমরা অন্যের সঞ্চিত পাপের কর্মফল ভোগ করি না। ঋগ্বেদ ৬.৫১.৭                    হে মিত্রগণ! ওঠো— উদ্যমী হও, সাবধান হও এবং এই সংসাররূপী নদীকে অতিক্রম করো। ঋগ্বেদ ১০.৫৩.৮







কেন আমি মহর্ষি দয়ানন্দের শিক্ষাকে অনুসরণ করবো ?

সত্যান্বেষী
0

 


১। মহর্ষির সত্যিকারের অনুসারী ভূত-প্রেত, পিশাচ, ডাকিনী-শাকিনী ইত্যাদি কল্পিত সত্ত্বাকে কখনো ভয় পায় না । সত্য তো এটাই - ' ভূত প্রেত নিকট নহী আবে, আর্যসমাজ জব নাম সুনাবে ' ।
২। আপনি ফলিত জ্যোতিষ, জন্মপত্র, মুহুর্ত, শুভ-অশুভ গ্রহের ফল, মিথ্যা ভবিষ্যদ্বাণীর জালে পড়ে নিজের অর্থ ও সময় নষ্ট করবেন না ।
৩। কোন পাষণ্ড, ভণ্ড, মিথ্যুক সহজে পুণ্য আর মুক্তির লোভ দেখিয়ে নিজের উদরপূর্তি করতে পারবে না ।
৪। তান্ত্রিক ভূতপ্রেতসহ যে অন্যাদি কাল্পনিক সত্ত্বা আপনার অনিষ্ট করবে এই ভেবে ভীত হবেন না ।
৫। আপনি মদ্যপান, ধূমপান বিভিন্ন মাদকদ্রব্য থেকে দূরে থাকবেন ।
৬। বাল্যবিবাহ, বৃদ্ধবিবাহ, নারী নিপীড়ন, জাতপ্রথা, অস্পৃশ্যতা ইত্যাদি সামাজিক কুসংস্কার থেকে মুক্ত থাকবেন ও বৈদিক সাম্যবাদের চেতনায় সমুজ্জ্বল থাকবেন
৭। জীবনের লক্ষ্য সরল হবে ও মিতব্যয়ী হবেন । যৌতুক আদি কুসংস্কার ও অপব্যয় রোধ হবে এবং অর্থ-সম্পদ ভালোকাজে মানুষের কল্যাণে ব্যয় করবেন ।
৮। স্বদেশ - স্বভাষা - স্বধর্ম ও মানবপ্রেমী হবেন ।
৯। অন্ধানুকরণে নৈতিকতাহীন তথাকথিত সংস্কৃতি ও দুর্ব্যসন থেকে দূরে থাকবেন ।
১০। সন্তানদের মধ্যে উত্তম সংস্কারের বীজ রোপিত হবে, ভবিষ্যতে যা তাকে শিষ্টাচার, বয়োজ্যেষ্ঠদের আজ্ঞাপালক, অনুশাসিত ও আদর্শ মানবের প্রতিমূর্তি হিসেবে গড়ে তুলবে ।
১১। নিজের কর্মক্ষেত্র যার যেটাই হোক না কেন তাতে সময়ানুবর্তী, নিয়মতান্ত্রিক ও সৎ হবেন ।
১২। বেদাদি সৎ-শাস্ত্রের স্বাধ্যায়ে আত্মিক ও বুদ্ধিবৃত্তিক উন্নতি হবে ।
১৩। জীবন ও জগৎ বিষয়ে আপনার চিন্তাধারা মানবীয় মূল্যবোধ ও অধিকাধিক বৈজ্ঞানিক হবে । একেই মহর্ষি 'সৃষ্টিক্রমের অবিরোধী ' বলেছেন । আপনি এই ভিত্তিতেই কিছু স্বতঃপ্রমাণের ভিত্তিতে যুক্তি, তর্ক ও বিবেকের মানদণ্ডে সত্যকে স্বীকার করবেন ।
১৪। মহর্ষির শিক্ষাপ্রণালী আপনাকে সম্পূর্ণ আদর্শ মানব হিসেবে প্রস্তুতের জন্য যথাযথ । আপনি তথাকথিত মতবাদ বা সাম্প্রদায়িক বেড়াজাল ভেদ করে সত্য সনাতন ধর্মের ছায়া বিশুদ্ধ মানব হবেন যে কিনা কেবল শারীরিক গঠনে নয় বরং চিন্তাশীলতার দিক দিয়েই মানব ।
১৫। নিন্দা - স্তুতি, লাভ-ক্ষতি, সুখ-দুঃখ প্রভৃতির বশীভূত না হয়ে স্থিতপ্রজ্ঞ হতে পারবেন ।
১৬। নানা মতপথের বিভ্রান্তি ত্যাগ করে এক অদ্বিতীয়া সচ্চিদানন্দ পরমেশ্বরের উপাসক হবেন ।
১৭। সমগ্র জীবন বেদপ্রতিপাদিত পঞ্চমহাযজ্ঞ পালন করবেন যা কিনা আপনার ব্যক্তিগত - পারিবারিক - সামাজিক - রাষ্ট্রীয় উন্নতি ঘটিয়ে বিশ্বমানবতার কল্যাণ করে আপনাকে মুক্তির দিকে নিয়ে যাবে । 
 
মহর্ষি দয়ানন্দ সরস্বতীর এই শিক্ষা লাভ করে নিজেকে বেদের আলোয় আলোকিত করে মানবজন্ম সফল করতে কি আপনি চান না ? তাহলে আজই মহর্ষির সিদ্ধান্ত অনুসরণ করে যোগ দিন আমাদের সাথে ও সনাতন ধর্মের প্রচার - প্রসার করে সমগ্র জগতকে করুন শ্রেষ্ঠ ❝ কৃণ্বন্তো বিশ্বমার্যম্ ❞ । 
 
বাংলাদেশ অগ্নিবীর

Post a Comment

0Comments
Post a Comment (0)