দৈনিক বেদবাণী


এই সমগ্র সংসার নিরোগ এবং শুভচিন্তা যুক্ত হোক । যজুর্বেদ ১৬.৪                    সূর্য-এর আলোয় স্বয়ং আলোহীন চাঁদ আলোকিত হয় । ঋগ্বেদ ৫.৪০.৫                    প্রশংসনীয় সংস্কৃতি, জ্ঞান-বিজ্ঞান ও মাতৃভূমি— এই ত্রয়ী সুখ-সমৃদ্ধি প্রদান করে। ঋগ্বেদ ১.১৩.৯                    উত্তম জীবন লাভের জন্য আমাদের জ্ঞানীদের সাহচর্যে চলা উচিৎ। ঋগ্বেদ ১.১২.১৬                    যে ব্যক্তি সম্পদ বা সুখ বা জ্ঞান নিঃস্বার্থভাবে দান করে, সে-ই প্রকৃত মিত্র। ঋগ্বেদ ২.৩০.৭                    মানুষ কর্ম দ্বারাই জগতে মহত্ত্ব ও প্রসিদ্ধি লাভ করে। ঋগ্বেদ ৩.৩৬.১                    হে পতি! তোমার স্ত্রীই গৃহ, স্ত্রীই সন্তানের আশ্রয়। ঋগ্বেদ ৩.৫৩.৪                    পরমাত্মার নিয়ম বিনষ্ট হয় না; তা অটুট, অচল ও অপরিবর্তনীয়। ঋগ্বেদ ৩.৫৪.১৮                    এই ধর্মের মার্গই সনাতন, এই পথে চলেই মানবগণ উন্নতি লাভ করে। ঋগ্বেদ ৪.১৮.১                    পরমাত্মার নিকট কোনো মানুষই বড় বা ছোট নয়। সকল মানুষই সমান এবং পরস্পরের ভ্রাতৃস্বরূপ। ঋগ্বেদ ৫.৬০.৫                    যে ব্যক্তি অকারণে অন্যের নিন্দা করে, সে নিজেও নিন্দার পাত্র হয়। ঋগ্বেদ ৫.২.৬                    নিশ্চিতরূপে এই চতুর্বেদ কল্যাণপ্রদায়িনী এবং মানবকে জ্ঞান প্রদান করে ধারণকারিণী। ঋগ্বেদ ৫.৪৭.৪                    বীর মানবের জন্য পর্বতও সুগম হয়ে যায়। ঋগ্বেদ ৬.২৪.৮                    আমরা অন্যের সঞ্চিত পাপের কর্মফল ভোগ করি না। ঋগ্বেদ ৬.৫১.৭                    হে মিত্রগণ! ওঠো— উদ্যমী হও, সাবধান হও এবং এই সংসাররূপী নদীকে অতিক্রম করো। ঋগ্বেদ ১০.৫৩.৮







বেদ অনুযায়ী ধর্ষণের শাস্তি কী ?

সত্যান্বেষী
0

 


প্রশ্নঃ বেদ অনুযায়ী ধর্ষণের শাস্তি কী ? 

উত্তরঃ বেদ অনুযায়ী ধর্ষণের শাস্তি দৃষ্টান্তমূলক এমননি মৃত্যুদণ্ডও ।  

যস্তে গর্ভং প্রতিমৃশাজ্জাতং বা মারয়াতি তে ।
পিঙ্গস্তমুগ্রধন্বা কৃণোতু হৃদয়াবিধম্ ॥

অথর্ববেদ ৮.৬.১৮

(যঃ) যে (তে) তোমার (গর্ভম্) গর্ভস্থ শিশুকে (প্রতিমৃশাৎ) পীড়িত করে, (জাতম্, বা) অথবা নবজাত (তে) তোমার সন্তানকে (মারয়াতি) মেরে দেয়/দেবে, (তম্) তাকে (উগ্রধন্বা) উগ্র ধনুর্ধারী (পিঙ্গঃ) পিঙ্গ পুরুষ [মন্ত্র ২১] (হৃদয়াবিধম্, কৃণোতু) হৃদয়ে বিদ্ধ করুক। 

কামুক-পুরুষের বর্ণনা আছে, যে গর্ভিণীর সাথে দূর্ব্যবহার করে গর্ভস্থ সন্তানকে পীড়িত করে, এবং সংভোগের কারণে কোনো শিশু যদি উৎপন্ন হয় তবে তাঁকে মেরে দেয়, যাতে ভোগীর অপযশ না হয়। এমন পুরুষকে বাণ দ্বারা হৃদয়াবিদ্ধ করে দেওয়া উচিত। সায়ণাচার্য ""পিঙ্গ"" এর অর্থ করেছে ""পীতসর্ষপ""। এই অর্থে মন্ত্রের পূর্বার্ধে রোগজীবাণুর বর্ণনা কবিতা রূপে জানা উচিত।


 যস্ত্বা ভ্রাতা পতির্ভূত্বা জারো ভূত্বা নিপদ্যতে ।
প্রজাং যস্তে জিঘাংসতি তমিতো নাশয়ামসি ॥১৫॥
যস্ত্বা স্বপ্নেন তমসা মোহয়িত্বা নিপদ্যতে ।
প্রজাং যস্তে জিঘাংসতি তমিতো নাশয়ামসি ॥১৬॥

অথর্ববেদ ২০.৯৬.১৫-১৬

হে স্ত্রী! (যঃ) যে (জারঃ) ব্যভিচারী পুরুষ, (ভ্রাতা ভূত্বা) মিথ্যা ভাই হয়ে, এবং (পতিঃ ভূত্বা) মিথ্যার পতি হয়ে, (ত্বা নিপদ্যতে) তোমার ওপর ধর্ষণ করে, এবং এইভাবে (যঃ) যে (তে) তোমার (প্রজাম্) গর্ভস্থ-সন্তানের (জিঘাংসতি) গর্ভপাত দ্বারা হনন করতে চায়, বা হনন করে, (তম্) তাঁকে (ইতঃ) এই জীবন থেকে (নাশয়ামসি) আমরা রাজ্যাধিকারী বিনষ্ট করি।  

হে স্ত্রী! (যঃ) যে ব্যাভিচারী পুরুষ (স্বপ্নেন) স্বাপন ঔষধি দ্বারা, বা (তমসা) অন্ধকারে, (ত্বা) তোমাকে (মোহয়িত্বা) জ্ঞানরহিত করে (নিপদ্যতে) তোমার ওপর ধর্ষণ করে, এবং এইভাবে (যঃ) যে (তে) তোমার (প্রজাম্) গর্ভস্থ-সন্তানের (জিঘাংসতি) গর্ভপাত দ্বারা হনন করতে চায়, বা হনন করে, (তম্) তাঁকে (ইতঃ) এই জীবন থেকে (নাশয়ামসি) আমরা রাজ্যাধিকারী বিনষ্ট করি।  

পুরুষাণাং কুলীনানাং নারীণাং চ বিশেষতঃ ।
মুখ্যানাং চৈব রত্নানাং হরণে বধং অর্হতি । ।

মনুস্মৃতি ৮.৩২৩ 

পুরুষ, নারী, রত্ন অপহরণে প্রাণবধ অব্দি শাস্তি দেওয়া উচিত । 


 

Post a Comment

0Comments
Post a Comment (0)