দৈনিক বেদবাণী


এই সমগ্র সংসার নিরোগ এবং শুভচিন্তা যুক্ত হোক । যজুর্বেদ ১৬.৪                    সূর্য-এর আলোয় স্বয়ং আলোহীন চাঁদ আলোকিত হয় । ঋগ্বেদ ৫.৪০.৫                    প্রশংসনীয় সংস্কৃতি, জ্ঞান-বিজ্ঞান ও মাতৃভূমি— এই ত্রয়ী সুখ-সমৃদ্ধি প্রদান করে। ঋগ্বেদ ১.১৩.৯                    উত্তম জীবন লাভের জন্য আমাদের জ্ঞানীদের সাহচর্যে চলা উচিৎ। ঋগ্বেদ ১.১২.১৬                    যে ব্যক্তি সম্পদ বা সুখ বা জ্ঞান নিঃস্বার্থভাবে দান করে, সে-ই প্রকৃত মিত্র। ঋগ্বেদ ২.৩০.৭                    মানুষ কর্ম দ্বারাই জগতে মহত্ত্ব ও প্রসিদ্ধি লাভ করে। ঋগ্বেদ ৩.৩৬.১                    হে পতি! তোমার স্ত্রীই গৃহ, স্ত্রীই সন্তানের আশ্রয়। ঋগ্বেদ ৩.৫৩.৪                    পরমাত্মার নিয়ম বিনষ্ট হয় না; তা অটুট, অচল ও অপরিবর্তনীয়। ঋগ্বেদ ৩.৫৪.১৮                    এই ধর্মের মার্গই সনাতন, এই পথে চলেই মানবগণ উন্নতি লাভ করে। ঋগ্বেদ ৪.১৮.১                    পরমাত্মার নিকট কোনো মানুষই বড় বা ছোট নয়। সকল মানুষই সমান এবং পরস্পরের ভ্রাতৃস্বরূপ। ঋগ্বেদ ৫.৬০.৫                    যে ব্যক্তি অকারণে অন্যের নিন্দা করে, সে নিজেও নিন্দার পাত্র হয়। ঋগ্বেদ ৫.২.৬                    নিশ্চিতরূপে এই চতুর্বেদ কল্যাণপ্রদায়িনী এবং মানবকে জ্ঞান প্রদান করে ধারণকারিণী। ঋগ্বেদ ৫.৪৭.৪                    বীর মানবের জন্য পর্বতও সুগম হয়ে যায়। ঋগ্বেদ ৬.২৪.৮                    আমরা অন্যের সঞ্চিত পাপের কর্মফল ভোগ করি না। ঋগ্বেদ ৬.৫১.৭                    হে মিত্রগণ! ওঠো— উদ্যমী হও, সাবধান হও এবং এই সংসাররূপী নদীকে অতিক্রম করো। ঋগ্বেদ ১০.৫৩.৮







ছান্দোগ্য উপনিষদের বিদ্যার্থী নারদ ও বৈদিক ভারতে বিজ্ঞান চর্চার ইতিহাস

অমৃতস্য পুত্রা
1





💢আমাদের প্রাচীন ভারতবর্ষে বেদাদি শাস্ত্রের পাশাপাশি তার থেকে সৃষ্ট বিবিধ ভৌতবিজ্ঞান ও অধ্যাত্মবিদ্যার পারস্পরিক সাহচর্যমূলক চর্চা অনুশীলন হতো । ভগবান প্রদত্ত ঋগ্বেদে জ্ঞান , যজুর্বেদে যজ্ঞ - সমাজ ও রাষ্ট্রীয় প্রয়োগ , সামবেদ উপাসনা ও অধ্যাত্ম এবং অথর্ববেদে বিজ্ঞান নিয়ে অধ্যয়ন হতো । এছাড়াও চতুর্বেদে সূক্ষ্মব্রহ্মবিদ্যাতত্ত্ব সম্পর্কে গুরু সমীপে ভগবৎ আরাধনা ও আলোচনা হতো যার চূড়ান্ত রূপ আমরা আরণ্যক ও উপনিষদে দেখতে পাই ।


❄️ সামবেদের ২টি উপনিষদ রয়েছে । ছান্দোগ্যোপনিষদ্ ও কেনোপনিষদ্ । সামবেদীয় ৮ টি ব্রাহ্মণের মধ্যে ছান্দোগ্য ব্রাহ্মণের শেষ ৮ টি অধ্যায়ের নাম ছান্দোগ্যোপনিষদ্ । ছান্দোগ্যোপনিষদের ৭ম অধ্যায়ের ১ম থেকে ২৬ খণ্ড পর্যন্ত নারদ - সনৎকুমার সংবাদ রয়েছে ।  

🔥 ১ম খণ্ডের ১ম কণ্ডিকায় দেখা যায় , সনৎকুমার নামক ঋষির নিকট নারদ উপস্থিত হয়ে বললেন যে তাকে শিক্ষা প্রদান করার জন্য । সনৎকুমার নারদকে বললেন তিনি কি কি জানেন তার বর্ণনা করার জন্য । যখন জিজ্ঞাসা সম্পূর্ণ ভাবে আচার্যের নিকট নিজেকে সমর্পণ করে তখন তার স্বীয় অধীত বিদ্যা উদঘাটন করা আবশ্যক নয় । কেননা গুরু স্বয়ং তার বিদ্যা যোগ্যতা অবগত হয়ে কল্যাণী শিক্ষা প্রদান করেন । কিন্তু যোগ্যতা মুখকান্তি অবলোকন করেও অবগত হওয়া যায়। এজন্য সনৎকুমারই নারদকে প্রথমে তার অধীত বিদ্যাসমূহের বর্ণনা করতে বলেছেন । তখন নারদ বললেন - 

স হোবাচর্গ্বেদং ভগবোঽধ্যেমি যজুর্বেদংসামবেদমাথর্বণং চতুর্থমিতিহাসপুরাণং পঞ্চমং বেদানাং বেদং পিত্র‍্যং রাশিং দৈবং নিধিং বাকোবাক্যমেকায়নং দেববিদ্যাং ব্রহ্মবিদ্যাং ভূতবিদ্যাং ক্ষত্রবিদ্যাং নক্ষত্রবিদ্যাং সর্পদেবজনবিদ্যামেতদ্ভগবোঽধ্যেমি। 
ছান্দোগ্য উপনিষদ ৭।১।২

পদার্থঃ (সঃ হ) সেই তিনি [ নারদ ] (উবাচ) বললেন - (ভগবঃ) হে ভগবন্ ! (ঋগ্বেদম্) ঋগ্বেদ (যজুর্বেদম্) যজুর্বেদ (সামবেদম্) সামবেদ (চতুর্থম্) চতুর্থ (আথর্বণম্) অথর্ববেদ (অধ্যেমি) [ অধি ইক্=স্মরণমাত্র অধ্যয়ন ] জানি । (পঞ্চমম্) পঞ্চম (ইতিহাসপুরাণম্) ইতিহাস পুরাণকে (বেদানাম্+বেদম্) বেদসমূহের বেদ [ জানার সহায়ক ] অর্থাৎ ব্যাকরণ (পিত্র্যম্) পিতৃ-শুশ্রূষা শাস্ত্র (রাশিম্) গণিতবিদ্যা (দৈবম্) উৎপাত বিজ্ঞান (নিধিম্) অর্থ শাস্ত্র (বাকোবাক্যম্) তর্কশাস্ত্র (একায়নম্) নীতিবিদ্যা (দেববিদ্যাম্) নিরুক্ত (ব্রহ্মবিদ্যাম্) বৈদিক বিদ্যা ও ঈশ্বর প্রাপ্তি বিদ্যা (ভূতবিদ্যাম্) ভৌত - জীব বিদ্যা (ক্ষত্রবিদ্যাম্) রাজধর্ম বা ধনুর্বিদ্যা (নক্ষত্রবিদ্যাম্) নক্ষত্র বিদ্যা [ জ্যোতিষ ] (সর্প+দেবজন+বিদ্যাম্) সর্পবিদ্যা এবং নৃত্যগীতবাদ্য শিল্পাদি বিদ্যা (এতৎ) এই সকল বিদ্যা (ভগবঃ) হে ভগবন্ (অধ্যেমি)[ অধি ইক্=স্মরণমাত্র অধ্যয়ন] জানি ।

সরলার্থঃ নারদ বললেন - হে ভগবন্ ! (আমি) ঋগ্বেদ, যজুর্বেদ, সামবেদ, চতুর্থ অথর্ববেদ স্মরণমাত্র জানি। পঞ্চম ইতিহাস পুরাণকে (এবং) বেদসমূহের বেদ [ জানার সহায়ক ] অর্থাৎ ব্যাকরণ, পিতৃ-শুশ্রূষা শাস্ত্র, গণিতবিদ্যা, উৎপাত বিজ্ঞান, অর্থ শাস্ত্র, তর্কশাস্ত্র, নীতিবিদ্যা, নিরুক্ত, বৈদিক বিদ্যা ও ঈশ্বর প্রাপ্তি বিদ্যা, ভৌত - জীব বিদ্যা, রাজধর্ম বা ধনুর্বিদ্যা, নক্ষত্র বিদ্যা [ জ্যোতিষ ], সর্পবিদ্যা এবং নৃত্যগীতবাদ্য শিল্পাদি বিদ্যা, এই সকল বিদ্যা, জানি ।

[ ভাষ্যকারঃ পণ্ডিত শিবশঙ্কর শর্মা কাব্যতীর্থ , মহাত্মা নারায়ণ স্বামী , ড. সত্যব্রত সিদ্ধান্তালঙ্কার ] 

প্রসঙ্গতঃ পরবর্তী অর্থাৎ তৃতীয় কণ্ডিকায় সনৎকুমার বলেছেন নারদ এখানে সবগুলো শাস্ত্রই কেবল নাম [ বাক্য ] মাত্র জানতেন । অর্থাৎ তিনি অধ্যয়ন করেছেন কিন্তু তাৎপর্য বোধগম্য না হওয়ায় তদানুর্গত আত্মতত্ত্ব উপলব্ধি করতে পারেননি । ফলশ্রুতিতে তিনি শোক অতিক্রম করতে পারেননি । 

সুস্পষ্টরূপে এখানে চতুর্বেদ এবং ব্রাহ্মণাদির অন্তর্গত ইতিহাস-পুরাণাদি ব্যতীত ১৪ প্রকার বিদ্যার উল্লেখ আছে । উক্ত চতুর্দশ বিদ্যার অন্তর্গত বিষয়গুলোর পর্যালোচনা করলে আমরা অধিকাধিক আরো বিদ্যা সম্পর্কে অবগত হই । উক্ত বিদ্যাসমূহ নিম্নরূপ - 

১। (বেদানাম্+বেদম্) বেদসমূহের বেদ [ জানার সহায়ক ] অর্থাৎ ব্যাকরণ । বর্তমানে মহর্ষি পাণিনি প্রোক্ত ও পতঞ্জলি মুনিকৃত ' পতঞ্জল মহাভাষ্য ' সমন্বিত ৮ অধ্যায়, ৪ পাদ ও ৩৯৯৬ টি সূত্রযুক্ত অষ্টাধ্যায়ীই প্রামাণিক ব্যাকরণ শাস্ত্র । রক্ষা, ঊহ্য, আগম, লঘু ও অসন্দেহ এর ৫টি প্রয়োজন । 

২। (পিত্র্যম্) পিতৃ-শুশ্রূষা শাস্ত্র = পিতরগণ অর্থাৎ পালক মাতা-পিতা ও সমাজের জন্য চিকিৎসা বিজ্ঞান।অধুনা সময়ে সুশ্রুত ও চরক সংহিতা, অষ্টাঙ্গ হৃদয় ইত্যাদি পাওয়া যায় । 

৩। (রাশিম্) গণিতবিদ্যা = যজুর্বেদাদি ও শুল্বসূত্রে গণিত বিদ্যা চর্চা বিদ্যমান । আধুনিক সময়ে ভাস্করাচার্য, আর্যভট্ট ভারতীয় গণিতশাস্ত্র পরম্পরার উজ্জ্বল দৃষ্টান্ত । 

৪। (দৈবম্) উৎপাত বিজ্ঞান = ' ক্রীডাবিজিগীষাব্যবহারদ্যুতিস্তুতিমোদমদস্বপ্নকান্তিগতিষু' প্রাকৃতিক ও ভৌতিক দৈব উৎপাত যেমন ভূমিকম্প , ঝড় - বৃষ্টি ইত্যাদি বিজ্ঞান । 

৫। (নিধিম্) অর্থ শাস্ত্র = [ নি + ধা + কি = নিধি ~ নিধীয়তে অস্মিন্ ইতি নিধিঃ অর্থাৎ যাতে কোন পদার্থ রাখা হয় ] নিধি শব্দটি সম্পদ হিসেবে যজুর্বেদ ২৩। ১৯ ও তৈত্তিরীয় ব্রাহ্মণ ৩।৯।৬।১ দ্রষ্টব্য । 
৬। (বাকোবাক্যম্) তর্কশাস্ত্র = কথোপকথন রূপে সিদ্ধান্তপ্রতিপাদক শাস্ত্র । 
৭।(একায়নম্) নীতিবিদ্যা । এক + অয়ন = এক গতি । মনুস্মৃতিতে বলা হয়েছে ধর্মার্থীগণের নিকট বেদই একমাত্র প্রামাণ্য ও চক্ষুস্বরূপ [ ১২।৯৪ ] । বেদ প্রতিপাদিত ও সমর্থিত নীতিবিদ্যাই গ্রহণীয় [ ৭।১৪ ] । 
৮। (দেববিদ্যাম্) নিরুক্ত । নিরুক্তে বেদের দেবতা = বিষয় নিয়ে পর্যাপ্ত আলোচনা করা হয়েছে । নিরুক্তের ৭-১২ অধ্যায়কে দৈবতকাণ্ডও বলা হয় । এছাড়াও তাতে শব্দ বিজ্ঞানও প্রাচুর্যময় ব্যাখ্যাযুক্ত [ ১-৬ অধ্যায় ] । 
৯। (ব্রহ্মবিদ্যাম্) বৈদিক বিদ্যা ও ঈশ্বর প্রাপ্তি বিদ্যা । ব্রহ্ম অর্থ ঈশ্বরূপে প্রসিদ্ধ । শ্রীমদভগবদ্গীতা ৩।১৫ , শতপথ ব্রাহ্মণ ৭।১।১।৫ এবং জৈমিনীয় উপনিষদ ব্রাহ্মণ ৪।২৫।৩ ব্রহ্ম = বেদ করা হয়েছে । 
১০। (ভূতবিদ্যাম্) ভৌত - জীব বিদ্যা । যজুর্বেদ ৫।১৬ তে উৎপন্ন সর্বজগত, যজুর্বেদ ১।১১ ও ১৬।৫৯ এ প্রাণীগণকেও ভূত বলা হয়েছে । 
১১। (ক্ষত্রবিদ্যাম্) রাজধর্ম বা ধনুর্বিদ্যা । ঐতরেয় ব্রাহ্মণ ৭।২২ - তে ক্ষত্রকেই রাষ্ট্র বলা হয়েছে । একই ব্রাহ্মণের ৮ম পঞ্চিকার ৬ষ্ঠ খণ্ডে রাজন্য অর্থাৎ রাজমানবগণকেই ক্ষত্র হিসেবে অভিহিত করা হয়েছে । 
১২। (নক্ষত্রবিদ্যাম্) নক্ষত্র বিদ্যা [ জ্যোতিষ ] । লগধকৃত বেদাঙ্গ জ্যোতিষ বর্তমানে প্রাপ্ত একমাত্র বৈদিক জ্যোতিষ । যজুর্বেদ ৩০।১০ নক্ষত্রবিদ্যার প্রতি সংকেত প্রদর্শন করে । 
১৩-১৪। (সর্প+দেবজন+বিদ্যাম্) সর্পবিদ্যা এবং নৃত্যগীতবাদ্য [ ললিত কলা ] শিল্পাদি বিদ্যা । এখানে সর্প অর্থ কেবল বিষয়ধর সাপ নয় বরং দুষ্টসকল পীড়াদায়ক প্রাণীও । যজুর্বেদ ১৫।১৭, যজুর্বেদ ১৩।৭,৮ উক্ত অর্থ প্রতিপাদন করে । দেবজন= দেব শব্দের অর্থ ক্রীড়া ও সাত্ত্বিক প্রমোদের জন্যও ব্যবহৃত হয় । ধাতুপাঠ ৪।১ এ বলা হয়েছে ' দিবুং ক্রীডাবিজিগীষাব্যবহারদ্যুতিস্তুতিমোদমদস্বপ্নকান্তিগতিষু' । দেবজনের বিদ্যার মধ্যে ক্রীড়া আমোদপ্রদায়ক বিদ্যাও অন্তর্ভুক্ত । 

🔥 পুরাণে নারদকে যেভাবে কূটচরিত্র কিংবা টিভিসিরিয়ালে সেভাবে বিদূষক হিসেবে উপস্থাপন করা হয় তা প্রকৃত সত্য থেকে কতটা দূরে বুঝতে পারছেন পাঠক ? যে নারদ বিবিধ বিদ্যার জ্ঞাতা ছিলেন ও সনৎকুমারের নিকট আত্মতত্ত্ব সম্পর্কে অবগত হয়েছেন যা কিনা উপনিষদের ন্যায় শ্রেষ্ঠ বৈদিক সিদ্ধান্ত প্রতিপাদক গ্রন্থে গ্রন্থিত হয়েছে পুরাণ এবং আধুনিক টিভিসিরিয়ালের অভিশাপে তাকে আজ আমরা দেখি বিদূষক ও কূটনৈতিক ব্যক্তি হিসেবে । সময় এসেছে বিশুদ্ধ নারদ চরিত্র সমাজে তুলে ধরার এবং সবাইকে উদ্বুদ্ধ করতে হবে যেন আমরাও উপরিউক্ত বিদ্যাসমূহ চর্চা ও বৈদিক বিজ্ঞান ধারা অব্যহত রাখতে যেন সমর্থ হই । 

বাংলাদেশ অগ্নিবীর 🖤
সত্য প্রকাশে নির্ভীক সৈনিক 

Post a Comment

1Comments
  1. অনেক গর্ববোধ হয় যখন পবিত্র বেদের কথা মনে হয়।♥

    ReplyDelete
Post a Comment